বিনা পরিশ্রমে ওজন কমাতে চান ?এই সহজ রেসিপিতে মাংস রান্না করুন !!

[highlight]

মাছের চাইতে মাংসটা অনেকের কাছেই একটু বেশী প্রিয়। কিন্তু যেহেতু মাংসে থাকে হাই ক্যালোরি ও ফ্যাট, সেহেতু বলাই বাহুল্য যে ওজন বাড়াতে মারাত্মক ভূমিকা রাখে। অন্যদিকে মাংস রান্নায় একটু তেল না হলে খাওয়া যায় না, মজা হয় একেবারেই। ওজন কমানো নিয়ে খুব যুদ্ধ করছেন? তাহলে যে কোন মাংস রান্নার জন্য বেছে নিন এই রেসিপিটি। এতে এক ফোঁটা তেলের ব্যবহার নেই। বরং আছে টক দই, লেবু ও ভিনেগার যা আপনার ওজন কমাতে সহায়ক। এই রেসিপিতে রান্না করতে অসাধারণ স্বাদ তো হবেই, একই সাথে তেল ও বাড়তি ক্যালোরি না থাকায় আপনার ওজন কমানোর যুদ্ধে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখবে।

উপকরণ

মুরগী,গরু বা খাসির মাংস ১/২ কেজি (চর্বি একদম ফেলে দিয়ে ছোট টুকরো করে নেয়া। সবচাইতে ভালো হয় মুরগীয় বুকের মাংস এবং গরু বা খাসির রানের মাংস নিলে)
লেবুর রস- ২ চা চামচ
পেঁয়াজকুচি – বড় ১ টি
কাঁচা মরিচ কুচি- ২টি
রসুন মিহি কুচি- ২ কোয়া
আদা মিহি কুচি- ১ চা চামচ
ভিনেগার- ১ চা চামচ
টক দই- ১০০মিলি
মরিচ গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
ধনে গুঁড়া- ১/২ চা চামচ
পাপ্রিকা গুঁড়া- ১/২ চা চামচ
গরম মশলা গুঁড়া- ১/৪ চা চামচ
লবণ – স্বাদমত

প্রণালী

-একটি বাটিতে মাংসের টুকরোগুলো নিয়ে তাতে লেবুর রস, কাঁচামরিচ কুচি, আদা রসুন কুচি, ভিনেগার আর পেঁয়াজ কুচি দিয়ে মেখে ১ ঘণ্টা রেখে দিতে হবে।

-অন্য একটি বাটিতে টক দই এর সাথে লবণ,ধনে,জিরা,মরিচ,পাপ্রিকা,গরম মশলা গুঁড়া ভাল করে মিশিয়ে মেরিনেট করা মাংস গুলোতে মিশিয়ে আর ১০ মিনিট রেখে দিতে হবে।

-একটি নন স্টিক হাঁড়ি গরম করে মেখে রাখা মাংস দিয়ে ঢেকে দিতে হবে।

-মাংস থেকেই পানি বের হবে। ৫ মিনিট পর সামান্য একটু পানি দিয়ে কম আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে।

-ঝোল শুকিয়ে প্রায় মাখা মাখা হয়ে আসলে নামিয়ে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল চিকন/বীফ/মাটন মাশালা।

যদি কাউকে না বলা হয়ে কেউ বুঝতেই পারবে না এটাতে তেল দেয়া হয় নি! আর ডায়েট ফুড যে এত মজার হতে পারে, সেটা না খেলে বুঝবেন না। অসাধারণ মজার এই খাবারটি আপনি খেতে পারেন বিনা দুশ্চিন্তায়, যেহেতু এতে নেই কোন তেল। যারা ডায়েট করছেন বা খাবারের ক্যালোরি কম করার চেষ্টায় আছে, তাঁদের জন্য দারুণ এই রেসিপিটি। সাধারণ মাংস রান্নার বদলে এই রেসিপিটি বেছে নিন। স্বাদে তো দারুণ বটেই, সাথে ওজনও কমবে বিনা পরিশ্রমে।

[/highlight]

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন