ইসলামিক প্রশ্ন-উত্তর : শিশুদের কপালে টিপ দিলে কি বদনজর থেকে রক্ষা হবে?

প্রশ্ন : কালো টিপ বাচ্চাদের অনেক মা দেন। অনেকে ঝাড়ু বা জুতা ঝুলিয়ে রাখেন বদনজর থেকে রক্ষার জন্য। আমি মনে করি এগুলো কুসংস্কার। এ ব্যাপারে আপনাদের অভিমত জানতে চাই।

উত্তর : আপনি মনে করেছেন কুসংস্কার। কুসংস্কার তো আছেই বরং তার থেকে আরো একটু উপরে আছে। ট্রাকের পেছনে জুতা ঝুলিয়ে রাখা অথবা ঘরের ভেতর ঝাড়ু ঝুলিয়ে রাখা বা বাচ্চাদের কপালে কালো টিপ দেওয়া যেন বদনজর থেকে বাঁচা যায়, ইত্যাদি যাবতীয় কাজ হলো এক প্রকারের শিরক। শুধু কুসংস্কারই নয়, এগুলো এক ধরনের শিরক।

কারণ, আপনি মনে করছেন, এগুলোর এই ক্ষমতা আছে। আমাদের কুসংস্কার এবং এই শিরকি আকিদার ভেতর এটা এমন ব্যাপক হয়েছে যে দেখা যায়, প্রায় ট্রাকের পেছনেই ছেঁড়া জুতা ঝুলিয়ে রাখা হয়েছে। উদ্দেশ্য হচ্ছে, কু-দৃষ্টি লাগবে না। আবার কেউ কেউ মনে করে, এতে কোনো দুর্ঘটনা ঘটবে না। এই যে বক্তব্য বা দৃষ্টিভঙ্গি, এটি একেবারেই ভুল। এই কাজটি মূলত এক প্রকারের শিরক। শিরকি চিন্তা চেতনা থেকেই মূলত এগুলো মুসলমানদের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। আর আমরা মুসলমানরা না বুঝেই সেগুলোকে গো-গ্রাসে গেলার জন্য চেষ্টা করে যাচ্ছি। আমরা মনে করছি এগুলোই সঠিক।

ইসলাম একটি সুন্দর জীবন ব্যবস্থা। আপনি দেখেন এই কাজগুলোর মধ্যে কিন্তু কোনো সৌন্দর্য বা কোনো বিবেক-বিবেচনা নেই। অথচ ইসলামে এগুলো থেকে বাঁচার জন্য বিবেচনা এবং সৌন্দর্য সবটাই দেওয়া আছে। আপনি যদি বদদোয়া থেকে বাঁচতে চান, তাহলে কীভাবে বাঁচবেন, সেটা রাসুল (সা.) বলে দিয়েছেন, শিক্ষা দিয়েছেন।

আপনি সন্তানকে কোথাও নিয়ে যাচ্ছেন, বদদোয়া লাগতে পারে, সেটা হতে পারে। সে ক্ষেত্রে আপনি ওই দোয়াটি পড়ে তাকে ফুঁ দিলেই যথেষ্ট।

আরো বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন। নিচে ভিডিওটি দেওয়া হলো।

ফেসবুকে আমার সাথে যোগাযোগ করতে“এখানে ক্লিক করুন”

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন