প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরেই ব্লিচ করে নিন !!

বিশেষ করে বড় কোনো অনুষ্ঠান বা উৎসবের আগে ব্লিচ করিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নেন অনেকেই।  কিন্তু ব্লিচ করতে পার্লারের জন্য অপেক্ষা করতে হবে না একেবারেই। ঘরে বসে খুবই সহজ উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে ব্লিচ করে নিতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং ত্বকের উপরের মরা কোষ দূর করতে পারবেন খুব সহজেই। চলুন তাহলে ঘরে বসে ব্লিচ করে নেয়ার সহজ পদ্ধতিটি শিখে নেয়া যাক।

যা যা লাগবে_

– ১ টেবিল চামচ লেবুর রস
– ১ টেবিল চামচ দুধ
– ১ টেবিল চামচ মধু
– ১ চিমটি হলুদ গুঁড়ো/ বাটা

পদ্ধতি ও ব্যবহার বিধি_

– প্রথমে দুধ ও মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে তাজা লেবুর রস ভালো করে মেশান।
– তারপর হলুদ বাটা/ গুঁড়ো দিয়ে মিশিয়ে মাস্কের মতো তৈরি করে নিন । কিছুটা পেস্টের মতো মিশ্রন তৈরি হবে।
– এবার এটি পুরো মুখে লাগিয়ে গোল গোল করে পুরো মুখে ম্যাসেজ করে লাগিয়ে নিন।
– ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে আলতো ঘষে ঘষে তুলে ফেলুন।
– মুখ ধুয়ে ভালো করে মুছে নিন। ৬/৭ ঘণ্টা কোনো প্রসাধনী ব্যবহার করবেন না ত্বকে।

সতর্কতা বার্তাঃ

– লেবুতে অ্যালার্জি হয় ত্বকে যাদের তারা এই পদ্ধতিটি ব্যবহার করবেন না
– দিনের বেলা ব্লিচ করে সরাসরি সূর্যের আলোতে বের হবেন না, প্রয়োজনে রাতে ব্লিচ করুন।

 

স্থায়ী ভাবে ফর্সা হওয়ার দারুন একটি উপায় !!

নিজেকে সবসময় সুন্দর ও আকর্ষণীয় রাখাটা যেন জীবনেরই একটা অংশ। আপনি নারী, বা পুরুষ হোন, একটি সুন্দর মুখের কদর কিন্তু সর্বত্রই। আসুন জেনে নিই ত্বক স্থায়ীভাবে ফর্সা করার দুটি ঘরোয়া উপায়-

ভেতর থেকে রঙ করুন উজ্জ্বল-

রূপচর্চায় দুধ ও কাঁচা হলুদের ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। প্রতিদিন এক গ্লাস উষ্ণ গরম দুধে আধা চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে পান করুন। এভাবে পান করতে না পারলে এর সঙ্গে মধু মিশিয়ে নিন। নিয়মিত হলুদ মেশানো দুধ পান করলে আপনার রং হয়ে উঠবে ভেতর থেকে ফর্সা। দুধে কাঁচা হলুদ বাটা না মিশিয়ে করতে পারেন আরেকটি কাজ। দেড় ইঞ্চি সাইজের এক টুকরো হলুদ নিন। তারপর টুকরো করে কেটে এক গ্লাস দুধে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। দুধে গাঢ় হলুদ রঙ ধরলে পান করুন। এভাবে প্রতিদিন একবার পান করবেন।

রূপচর্চায় হলুদ-

শুধু দুধের সাথে নয়, বাহ্যিক রূপচর্চাতেও হলুদ আপনার রঙ পরিষ্কার করতে সহায়তা করবে। বিশেষ করে কালচে ছোপ দূর করতে এই পদ্ধতি খুব কার্যকর। উপকরণ- দুধ তিন টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, এবং কাঁচা হলুদ বাটা এক চা চামচ যেভাবে ব্যবহার করবেন? দুধ, লেবুর রস ও হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রন বা পেস্ট তৈরি করুন। সারা মুখে এই পেস্ট ভালভাবে লাগিয়ে প্যাকটি শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নরম তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। গরম জলে মুখ ধোবেন না এবং অন্তত ১২ ঘণ্টা রোদে যাবেন না।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন