পোষ্টি দেখুন এবং ঠিক করে নিন মেইকআপ করার ভুলগুলো !!

চোখে আইলাইনার ‍দিতে গিয়ে এক চোখে মোটা হয়ে গেছে! বা মেইকআপের সময় ব্রাশে উঠে এসেছে অতিরিক্ত প্রসাধনী! আবার কখনও ফাউন্ডেশন লাগানোর পরও ত্বক কালচে হয়ে যাচ্ছে। মেইকআপ বা প্রসাধনী ব্যবহারে এমনই কিছু সমস্যা হয়ে থাকে হর হামেশাই। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু সাধারণ সমস্যার সমাধান উল্লেখ করা হয়।

– ত্বকে ফাউন্ডেশন লাগানোর সময় নিখুঁতভাবে বসছে না! এর কারণ হতে পারে ত্বকে জমে থাকা মৃত কোষ, ময়লা এবং ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল। ত্বকে ফাউন্ডেশন ব্যবহারের আগে অবশ্যই ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এতে ফাউন্ডেশন ত্বকে বসবে এবং অনেক সময় স্থায়ী হবে।

– অনেকে মেইকআপের শুরুতে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার এড়িয়ে চলেন। এতে আরও বেশি তৈলাক্ত হয়ে ওঠে ত্বক। কারণ ময়েশ্চারাইজার অতিরিক্ত তেল নিঃসরণ রোধ করতে সাহায্য করে।

– ফাউন্ডেশন দেওয়ার কিছুক্ষণ পরই মুখ কালচে হয়ে যায়, এর কারণ অ্যাসিডিক ত্বক। আর তাই ত্বকের জন্য সঠিক শেইডের ফাউন্ডেশন বাছাই করা দুষ্কর হয়ে পড়ে। ফাউন্ডেশন কেনার ক্ষেত্রে আগেই ত্বক অ্যাসিডিক কিনা তা জানতে হবে। অ্যাসিডিক ত্বকের ক্ষেত্রে নিজের গায়ের রংয়ের চেয়ে এক শেইড হালকা ফাউন্ডেশন বাছাই করতে হবে।

– ত্বকে একবারে বেশি ফাউন্ডেশন লাগানো খুবই সাধারণ একটি ভুল। তাই ফাউন্ডেশন লাগানোর ক্ষেত্রে প্রথমেই বেশি পরিমাণে ফাউন্ডেশন ত্বকে না লাগিয়ে অল্প পরিমাণে ফাউন্ডেশন নিয়ে ব্লেন্ডার বা ব্রাশ দিয়ে ত্বকে মিশিয়ে নেওয়া উচিত। পরে প্রয়োজন হলে আবারও ফাউন্ডেশন লাগিয়ে নেওয়া যেতে পারে।

– লিপস্টিকের রংয়ের সঙ্গে লিপ লাইনারের রং যদি না মেলে তবে দেখতে বেমানান লাগে। তাই লিপস্টিক এবং লিপ লাইনারের রং একই কিনা সে বিষয়ে খেয়াল রাখা জরুরি।

– অনেক সময় ব্লাশ লাগানোর সময় ব্রাশে অতিরিক্ত ব্লাশ লেগে যাওয়ার ফলে গাল একটু বেশিই রঙিন হয়ে যায়। এমন সমস্যা হলে একটি পরিষ্কার ব্রাশ গালে বুলিয়ে নিলে অতিরিক্ত ব্লাশ ঝরে পড়বে। ক্রিম বা লিকুইড ব্লাশ হলে একটি তুলার বল ভিজিয়ে চেপে নিলে অতিরিক্ত ব্লাশ উঠে আসবে।

– চোখের নিচে কাজল, আইলাইনার বা মাস্কারা ছড়িয়ে গেলে একটি কটন বাড মেইকআপ রিমুভারে ভিজিয়ে ছড়িয়ে পড়া কাজল মুছে নিতে হবে।

– অতিরিক্ত আইশ্যাডো ব্যবহার করে ফেললে ব্রাশে সামান্য ফাউন্ডেশন নিয়ে শ্যাডো হালকা করে নেওয়া যেতে পারে।

– লিপস্টিক বেশি হয়ে গেলে সামান্য লিপবাম লাগিয়ে টিস্যু পেপার আলতো করে ঠোঁটে চেপে ধরলে অতিরিক্ত লিপস্টিক উঠে আসবে।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন