বদ স্বভাব দূর করতে যে আমল করবেন !!

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’ আল্লাহ তাআলার এ গুণবাচক নামগুলোর দৈনন্দিন জীবনে পালনীয় আলাদা আলাদা আমল এবং অনেক ফজিলত ও উপকারিতা রয়েছে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’ একটি। এ পবিত্র নামের আমলের মাধ্যমে মানুষ তার খারাপ বা বদ স্বভাব থেকে মুক্ত থাকতে পারবে।

আল্লাহর গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ :

‘আল-হামিদু’

অর্থ :

‘নিজের জাত ও সিফাতের প্রশংসাকারী; যিনি প্রশংসার হকদার; তিনি তাঁর নামসমূহ, গুণাবলী, কার্যাদি, বাণীসমূহ, ইহসান, শরিয়ত ও মর্যাদার জন্য প্রশংসিত।’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْوَلِيُّ)-এর আমল-

ফজিলত

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’-এর জিকির অধিক পরিমাণে পাঠ করে; ওই ব্যক্তির সব কাজ-কর্মই সুন্দর এবং পছন্দীয় হয়।

>> যদি কোনো ব্যক্তির মুখ থেকে সব সময় খারাপ বা মন্দ কথা প্রকাশ পায় কিংবা পরস্পরের সঙ্গে মন্দ আচরণ করে; যা তার অনিচ্ছায় হয়ে থাকে। ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’ কোনো পাত্রের লিখে তা পানিতে মিশিয়ে পান করে তবে আল্লাহর ইচ্ছায় সে ব্যক্তির বদ স্বভাব বা মন্দ আচরণ দূর হয়ে যাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর বদ স্বভাব ও মন্দ আচরণকারীদেরকে এ আমলের মাধ্যমে উত্তম আচরণকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন