হারাম শরী‌ফে প্র‌বে‌শের দরজার সংখ্যা‌ কত?

আল্লাহর ঘর প‌বিত্র হারাম শরী‌ফে প্র‌বে‌শের দরজার সংখ্যা কত? বাংলা‌দেশসহ বি‌শ্বের বি‌ভিন্ন দেশ থে‌কে আগত লা‌খো হাজিদের ম‌নে একবা‌রের জন্য হ‌লেও এ প্রশ্ন‌ জা‌গে। কারণ, হারাম শরী‌ফে‌ চৌহ‌দ্দী প্র‌বে‌শে পূর্ব, প‌শ্চিম, উত্তর ও দ‌ক্ষিণ সর্বত্রই শুধু গেট আর গেট।

হজ মৌসু‌মে হা‌জিদের জন্য বাদশাহ আবদুল আজিজ গেট খু‌লে দেওয়া হ‌য়। এবারও খুলে দেওয়া হয়েছে। ত‌বে ওমরাহ, তাওয়াফ ও পাঁচ ওয়া‌ক্ত নামা‌জে লা‌খো হা‌জির জমা‌য়েত হওয়ায় বাদশাহ আবদুল আজিজ গেট ছাড়াও বিভিন্ন গেট দি‌য়ে হাজিরা প্র‌বেশ কর‌ছেন। মূল কাবাঘর থে‌কে শুরু ক‌রে চারতলার ছ‌াদ পর্যন্ত লো‌কে লোকারণ্য।

গত ক‌য়েক‌দিন একা‌ধিক নিরাপত্তারক্ষীদের সা‌থে কথা ব‌লেও দরজার প্রকৃত সংখ্যা জান‌তে পা‌রা যায়নি। কেউ কেউ ব‌লে‌ছেন, দরজার সংখ্যা ১৭৬, আবার কেউ কেউ বল‌ছেন ২১০টি।

স‌রেজ‌মিন দেখা যায়, হারাম শরী‌ফের ভেত‌রে সুষ্ঠুভা‌বে হা‌জি‌দের ওমরাহ, তওয়াফ ও নামাজ আদা‌য়ের জন্য পুরুষ ও ম‌হিলা‌দের জন্য যৌথ ও পৃথক প্র‌বেশ দরজা রাখা হয়েছে। নি‌র্দিষ্ট সম‌য়ের পর সবুজ বা‌তি বন্ধ রাখা হয়। হা‌জি‌দের সু‌বিধা‌র্থে কিছু কিছু দরজায় ডি‌জিটাল তথ্য বোর্ডে নানা তথ্য দেওয়া হয়।

বি‌ভিন্ন প্র‌বেশ দরজায় সবুজ বা‌তি জ্ব‌লে। হারাম শরী‌ফের ভেত‌রে জায়গা পূর্ণ হ‌লে সবুজ বা‌তি বন্ধ হ‌য়ে যায়। অধিকাংশ দরজায় লম্বা করিডোর আছে। শা‌রীরিক প্র‌তিবন্ধী‌দের জন্য হুইল চেয়ারের সুব্যবস্থা র‌য়ে‌ছে। হে‌রেফ শরী‌ফে প্র‌বে‌শের জন্য এক ডজ‌নেরও বেশি এস্কে‌লেটর সি‌ড়ি র‌য়ে‌ছে।

মূল কাবাঘর ও এর আশেপা‌শে স্থানগু‌লো কেমন তা জান‌তে আগ্রহ র‌য়ে‌ছে। জানা গে‌ছে, ৬২৭ বর্গফু‌টের মূল কাবাঘর‌টির উচ্চতা ৩৯ ফুট ৬ ইঞ্চি, ভেত‌রের ক‌ক্ষের আয়তন ১৩/৯ মিটার। পূর্ব‌ দি‌কের দেয়াল ৪৮ ফুট ৬ ইঞ্চি ও প‌শ্চি‌মে ৪৬ ফুট ৫ ইঞ্চি। হা‌তি‌মের আয়তন ৩৫ ফুট।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন