অন্তরে গোনাহের সংকল্প সম্পর্কে আল্লাহর ঘোষণা

মানুষের অন্তরে পাপই মূলত সর্বশ্রেষ্ঠ পাপ। যেমন আল্লাহ তাআলার সঙ্গে অংশীদার স্থাপন করা। আবার অন্তর দ্বারাই মানুষ সবচেয়ে বড় নেক আমল করে থাকে। যেমন আল্লাহ তাআলার প্রতি ঈমান বা বিশ্বাস স্থাপন করা।

এমনিভাবে সাক্ষ্য গোপন করাও অন্তরের পাপসমূহের অন্তর্ভূক্ত। আল্লাহ তাআলা মানুষের অন্তরের সব বিষয় সম্পর্কে পরিপূর্ণ ওয়াকেফহাল। তাই সাক্ষ্য গোপন করার শাস্তি কঠোর এবং তা অবধারিত। কিন্তু অন্তরের আবেগ তথা চিন্তা-চেতনার গোনাহ সম্পর্কে মানুষকে সতর্ক করা হয়েছে। আল্লাহ তাআলা বলেন-

আয়াতের অনুবাদ

সুরায়ে বাকারা পবিত্র কুরআনুল কারিমের সবচেয়ে বড় সুরা। এ সুরায় আল্লাহ তাআলা তার একত্ববাদের কথা, তার রাসুলের নব্যুয়ত ও রেসালাতের কথা এবং প্রমাণ উপস্থাপন করেছেন।

নামাজ, জাকাত, কিসাস, রোজা, হজ, জেহাদ, ইদ্দত, ব্যবসা-বাণিজ্য, সুদ ও ঋণ ছাড়াও ইসলামি শরিয়তের অনেক গুরুত্বপূর্ণ বিধান এসেছে এ সুরায়।

তাই এ সুরার সমাপ্তি লগ্নে মানুষের প্রতি আল্লাহ তাআলা সতর্কবার্তা ঘোষণা করেছেন। আল্লাহ তাআলা কর্তৃক আরোপিত উল্লেখিত বিধানগুলো কারা অমান্য করে আর কারা মেনে নেয় সে বিষয়ে আল্লাহ তাআলা অবহিত আছেন। আল্লাহ তাআলা ঘোষণা করেন-
‘আসমান জমিনের মালিকানা শুধু আল্লাহর। তোমাদের অন্তরে যা কিছু রয়েছে তা প্রকাশ করা বা গোপন কর অবশ্যই আল্লাহ তার হিসাব গ্রহণ করবেন।’
অন্য আয়াতে আল্লাহ তাআলা ঘোষণা করেন-
‘তোমাদের অন্তরে যা কিছু আছে তা গোপন কর বা প্রকাশ কর আল্লাহ সব জানেন।’

সর্বোপরি মহান আল্লাহর কাছে বিশ্ব সৃষ্টির কোনো কিছুই অজানা নয়। তিনি সর্বময় ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনি যাকে ইচ্ছা তাকে ক্ষমা করবেন এবং যাকে ইচ্ছা তাকে শাস্তি দেবেন।

সুতরাং অন্তরে পাপ কাজের সংকল্পও করা যাবে না। কারণ অনেকের মতেই পাপ কাজ না করলেও শুধু পাপ কাজের সংকল্প করার কারণেও শাস্তি ভোগ করতে হবে।সুতরাং মুসলিম উম্মাহকে সারা জাহানের একচ্ছত্র অধিপতি আল্লাহ তাআলার একান্ত সাহায্য কামনা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অন্তরে নেক কাজের সংকল্প করার তাওফিক দান করুন। অন্তরে পাপ কাজের চিন্তা থেকে দূরে রাখুন। আমিন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন