ঋণ পরিশোধের জন্য কার্যকরী দোয়া-আমল!

দুনিয়ার জীবন মানুষের জন্য পরীক্ষারগার। প্রতিটি পদে পদে মানুষের রয়েছে নানা বিপদ। আল্লাহ রাব্বুল আলামিন মানুষকে সমূহ বিপদ থেকে বেঁচে থাকার উপায় শিখিয়েছেন। দেখিয়েছেন চলার সহজ-সরল পথ। তাই সবক্ষেত্রেই আল্লাহ মানুষের একান্ত প্রয়োজন ও মনোবাসনা পূরণের জন্য অনেক আমল কুরআন ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাধ্যমে জানিয়েছেন। আজ জাগো নিউজের পাঠকদের জন্য ঋণ পরিশোধে আল্লাহর দরবারে ধরনা দেয়ার দু’টি উপায় তুলে ধরা হলো-

ক. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চিন্তাযুক্ত অবস্থায় এই দোয়া পড়তেন-
«اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَ أَعُوذُ بِكَ مِنَ الْعَجْزِ وَالْكَسَلِ، وَ أَعُوذُ بِكَ مِنَ الْبُخْلِ وَالْجُبْنِ، وَ أَعُوذُ بِكَ مِن ضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ».

উচ্চারণ- আল্লা-হুম্মা ইন্নি আ’উযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-‘আজযি ওয়াল-কাসালি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-বুখলি ওয়াল-জুবনি, ওয়া আ‘ঊযু বিকা মিন দ্বালা‘য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজা-ল।
অর্থাৎ “হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।” (বুখারি, মুসলিম ও মিশকাত)

খ. «اللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكِ عَمَّنْ سِوَاكَ».

বাংলায় উচ্চারণ- আল্লা-হুম্মাকফিনী বিহালা-লিকা আ`ন হারা-মিকা ওয়া আগনিনী বিফাদ্বলিকা আ`ম্মান সিওয়া-ক।

অর্থাৎ “হে আল্লাহ! আপনি আমাকে আপনার হালালের সাহায্যে হারাম থেকে বাঁচান। এবং আপনার অনুগ্রহ দ্বারা আপনি ব্যতীত অন্যের মুখাপেক্ষিতা হতে বাঁচান। (তিরমিযী, মিশকাত)

ফজিলত : পাহাড় পরিমাণ দেনার চাপ থাকলেও আল্লাহ উক্ত দোয়ার বদৌলতে আল্লাহ তা পরিশোধ করার সামর্থ্য দিবেন বলে হাদিসে বর্ণিত রয়েছে।

আল্লাহ আমাদেরকে প্রত্যেক ওয়াক্ত নামাজসহ দোয়া কবুলের সময়ে উপরোক্ত দোয়ার মাধ্যমে ঋণ থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন