মানসিক চাপ কম করবে এই ৩ ধরণের চা

মানসিক চাপ আমাদের স্বাভাবিক দৈনন্দিন জীবনের বেশ বড় একটি বাঁধা। কিন্তু দেখা যায় নানা কারণে আমরা দিনের বেশিরভাগ সময় কাটাই মানসিক চাপের মধ্যে। কর্মক্ষেত্রে কাজের জন্য মানসিক চাপ, পরিবার পরিজন নিয়ে মানসিক চাপ ইত্যাদির মধ্যেই চলে যায় আমাদের দিন।

কিন্তু মানসিক চাপে থাকলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। কাজ কর্মে মন থাকে না। তাই সবার প্রথমে আমাদের মানসিক চাপ দূর করে নেয়া উচিৎ। অনেকে বলতে পারেন কেউ তো ইচ্ছে করে মানসিক চাপে পড়েন না যে চাইলেই তা দূর হয়ে যাবে। যদিও মানসিক চাপ দূর করা বেশ কষ্টকর তারপরও প্রকৃতি আমাদের দিয়ে দিয়েছে এই সমস্যার সমাধান। তাই আজকে আপনাদের জন্য রইল মানসিক চাপ কমানোর জন্য কার্যকরী ৩ টি চায়ের খোঁজ। সবচাইতে ভালো ব্যাপার হচ্ছে, এই গরমে চা গুলো আপনি ঠাণ্ডা পানীয় হিসাবেও পান করতে পারবেন। স্বাদ তাতে বেড়ে যাবে বহুগুণ।

আদা চা
আমরা অনেকেই আদা চা খেয়ে থাকি ঠাণ্ডা বা সর্দির সমস্যায় পড়ে। কিন্তু আদা চায়ের আরেকটি বড় গুন হচ্ছে এটি মানসিক চাপ কমায়। এই হাল্কা ঝাঁজজুক্ত ও সুঘ্রাণের চা আমাদের মস্তিষ্ককে রিলাক্স করতে বেশ কার্যকর। কিছুটা আদা ছিলে কেটে ২ কাপ পানিতে ফুটিয়ে নিয়ে মধু মিশিয়ে পান করে দেখুন। মানসিক চাপ একেবারে কমে যাবে।

ল্যাভেন্ডার চা
প্রতিদিন সকালে মাত্র ১ কাপ ল্যাভেন্ডার চা আপনাকে পুরোদিন রাখবে মানসিক চাপ মুক্ত। ল্যাভেন্ডার চায়ে রয়েছে মস্তিষ্ককে রিলাক্স করার অ্যান্টিঅক্সিডেন্ট যা শত মানসিক চাপেও আপনার মস্তিষ্ককে কর্মক্ষম রাখে। ২ কাপ পানিতে কিছু ল্যাভেন্ডার পাতা নিয়ে ফুটিয়ে মধু মিশিয়ে তৈরি করতে পারেন ল্যাভেন্ডার চা। এছাড়া বাজারেও ল্যাভেন্ডার চা পাওয়া যায়।

পুদিনা চা
পুদিনা পাতা অনেকেই পছন্দ করেন না। কিন্তু পুদিনার অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিস্কে তৈরি করে ভালোলাগার হরমোন যা আপনার মস্তিষ্ককে রাখে সচল এবং কার্যক্ষম। মানসিক চাপে পড়ে কাজ না করতে পারলে ৭/৮ টি তাজা পুদিনা পাতা ২ কাপ পানিতে ফুটিয়ে নিন ভালো করে যাতে পাতার রস পানিতে চলে যায়। এরপর সামান্য মধু মিশিয়ে পান করে দেখুন মানসিক চাপ দূর হয়ে গিয়েছে।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন