আমল না করার ভয়াবহ পরিণতি!

ইসলামে আমলের গুরুত্ব অপরিসীম। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট যখন কোনো ওহি আসত। তখন তিনি তা নিজের এবং সাহাবায়ে কেরাম আজমাঈনের বাস্তবায়ন করতেন। তারপর দাওয়াতের দায়িত্ব পালন করতেন। ইলম অর্জনের মর্যাদা যেমন অপরিসীম, তেমনি ইলম অনুযায়ী আমল না করার পরিণতিও খুব ভয়াবহ। এ প্রসঙ্গে হাদিসে নববি থেকে একটি হাদিস তুলে ধরা হলো-

হাদিসে এসেছে,
عَنْ أُسَامَةَ بْنِ زَيْدٍ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمِ يُجَاءُ بِالرَّجُلِ يَوْمَ الْقِيَامَةِ فَيُلْقَى فِى النَّارِ فَتَنْدَلِقُ بِهِ أَقْتَابُهُ فَيَدُورُ بِهَا فِى النَّارِ كَمَا يَدُورُ الْحِمَارُ بِرَحَاهُ فَيُطِيفُ بِهِ أَهْلُ النَّارِ فَيَقُولُونَ يَا فُلاَنُ مَا لَكَ مَا أَصَابَكَ أَلَمْ تَكُنْ تَأْمُرُنَا بِالْمَعْرُوفِ وَتَنْهَانَا عَنِ الْمُنْكَرِ فَقَالَ كُنْتُ آمُرُكُمْ بِالْمَعْرُوفِ وَلاَ آتِيهِ وَأَنْهَاكُمْ عَنِ الْمُنْكَرِ وَآتِيهِ.
ওসামা ইবনু যায়েদ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাাইহি ওয়া সাল্লাম বলেছেন, এক ব্যক্তিকে ক্বিয়ামতের দিন নিয়ে আসা হবে। তারপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। এতে করে তার নাড়িভুঁড়ি বের হয়ে যাবে। আর সে তা নিয়ে ঘুরতে থাকবে যেমনভাবে গাধা আটা পিষা জাঁতার সাথে ঘুরতে থাকে। জাহান্নামিরা তার নিকট একত্রিত হয়ে তাকে জিজ্ঞেস করবে, আপনি কি আমাদের ভালো কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধ করতেন না? সে বলবে, হ্যাঁ। আমি তোমাদের ভালো কাজের আদেশ করতাম, কিন্তু নিজে করতাম না। আর খারাপ কাজের নিষেধ করতাম কিন্তু নিজেই তা করতাম। (বুখারি)

হাদিসের শিক্ষা

আমলবিহীন ইলম কিয়ামতের দিন বড় শাস্তির কারণ হবে। প্রবাদে রয়েছে যে, ‘আমলবিহীন ব্যক্তি ফলবিহীন বৃক্ষের ন্যায়’। সুতরাং মানুষের উচিত দৈনন্দিন জীবনে ইসলামের বিধি-বিধান জানার সঙ্গে সঙ্গে মানার মানসিকতা তৈরি করা। এ জন্য আল্লাহ জ্ঞানার্জনের প্রতি মানুষকে উৎসাহিত করেছেন, কেননা মানুষ ইলম অর্জন করবে, সে অনুযায়ী আমল করবে এবং নিজেদের মাঝে ইলম প্রচার করবে। এটাই ঈমান এবং ইসলামের দাবি।

পরিশেষে….

মুসলিম মিল্লাত যাতে উপকারী ইলম অর্জন করতে পারে। এবং সে অনুযায়ী আমল করা সহজ হয়। আখিরাতের বিশাল জিন্দেগির পাথেয় লাভে সামর্থ হয়। আল্লাহ যেন প্রত্যেক মুসলমানের জন্য ইলম এবং আমলগুলো সহজ করে বাস্তবজীবনে মানার তাওফিক দান করেন। আমিন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন