কাপড়ের দাগ ওঠানোর কিছু এক্সক্লুসিভ টিপস

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

নিজের প্রিয় কাপড়ে হঠাৎ দাগ লেগে যাওয়া অস্বাভাবিক কোনো ব্যাপার নয়। কোথাও খেতে বের হয়েছেন কিংবা রাস্তায় আনমনে হাঁটছেন, কোত্থেকে কীভাবে যে একটা কিছুর দাগ কাপড়ে লেগে যাবে টেরও পাবেন না। আর পকেটে কলমের কালির দাগ তো আছেই। এই দাগ থেকে রেহাই কোনোভাবেই পাওয়া সম্ভব নয়।

কাপড়ের সব দাগ আবার সমান নয়। প্রায় সব দাগ এক ধোয়াতে উঠে গেলেও কিছু দাগ থেকেই যায়। কিছুতেই উঠতে চায় না। সেসব দাগ উঠাতে কিছু কৌশল অবলম্বন করতে পারেন।

রঙিন সিল্ক ফ্যাব্রিকের কাপড়ে দাগ লাগলে লবন ও লেবুর রস মিশিয়ে দাগের উপর লেপ্টে দিন। অল্প কিছুক্ষণ পর কাপড় ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে নিশ্চয়ই।

কলম থেকে কালি বের হয়ে পকেটে লেপ্টে গিয়ে মাঝে মাঝে বিশ্রী অবস্থার সৃষ্টি হয়। ওই দাগ তুলতে কাঁচা টমেটোর সাহায্য নিতে পারেন। টমেটোর রস বের করে নিয়ে এক টুকরো কাপড়ে লাগান। তারপর ওই কাপড়টি দিয়ে কলমের দাগের ওপর ঘষুন। একঘণ্টা পর বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া কলমের কালি তোলার আরও একটি পদ্ধতি আছে। ফ্রিজের ঠাণ্ডা পানি দিয়ে কালির জায়গাটুকু ধুয়ে নিন। এরপর একটু টক দই নিয়ে ঐ জায়গাটায় কমসেকম ৫ থেকে ৬ ঘণ্টা লাগিয়ে রাখুন। দইটুকু যেনো না শুকায় সেটা খেয়াল রাখুন। এরপর কাপড়টি সাবান-পানি দিয়ে ফেলুন। কলমের দাগ উঠে যাবে নিশ্চিত।

ঘরের কার্পেটে কিংবা সোফায় কোনো দাগ লাগলে ধোয়াটা একটু ঝামেলাই বটে। সেক্ষেত্রে দাগের উপর অল্প একটু দুধ ঢেলে নিন। তারপর এক টুকরো ভেজা তুলো দিয়ে ওই দাগটুকু ঘষুন। দাগ আর থাকবে না।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন