তলপেটে ঘন মেদ যেসব খাদ্যের কারণে

তলপেটে মেদবর্ধক খাদ্য
ডোনাট :

চকচকে ডোনাট। বৃত্তাকার এই স্বাদুখাদ্য একটিতে আছে ২৬০ ক্যালোরি। একটু চেখে দেখলেন, স্বাদ নিলেন মাত্র, তাতে ক্ষতি নেই, কিন্তু অনেকে এক বাক্স খেয়ে ফেলেন, একডজন ডোনাট: ৩১২০ ক্যালোরি।
একজন ২০০ পাউন্ড ওজনওলা লোককে সে পরিমাণ ক্যালরি পুড়াতে দৌড়াতে হবে একনাগাড়ে ২৫ মাইল।

আইসক্রিম :

একটি ফিটনেস ম্যাগাজিন সমীক্ষায় পুরুষদের জিজ্ঞাসা করা হলো, জীবনের অবশিষ্ট দিনগুলো মাত্র একটি স্ন্যাক খেতে বললে কোন্টি পছন্দ করবেন? পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে ছিল আইসক্রিম। সামান্য প্রোটিন ও ক্যালসিয়াম, পছন্দ মন্দ নয়। কিন্তু কেন? কিন্তু অর্ধেক কাপ ভ্যানিলা আইসক্রিম থেকে আসে ২৩০ ক্যালরি।

চিপস্ :

ফিটন্যাস সমীক্ষায় পুরুষদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে চিপস্। চিপস্ ছাড়তে কেউ রাজি না। ১৫টি চিপস্ খেলে পাওয়া যাবে ১৬০ ক্যালোরি এবং চিপস্ একটি বড় ব্যাগে আনমনে খেয়ে ফেলা অসম্ভব নয় মোটেও। দুই টেবিল চামচ ফ্রেঞ্চ ওনিয়ন ডিপ্ যোগ করলে আরও ৬০ ক্যালোরি এবং ৫ গ্রাম চর্বি আসবে। এর চেয়ে বরং মেদমুক্ত পপকর্ন খান। ছয় কাপ পপকর্নে রয়েছে মাত্র ১০০ ক্যালরি।
মদ্যপান :

এতেও তলপেটে মেদ জমে। মদ্যপান বর্জন করা ভাল। লঘুপান বলে কথা নেই, বর্জন করা উচিত মদ্য। অনেকে বিয়ার পান করেন লঘুমদ হিসেবে। গড়ে ১২ আউন্স বিয়ার থেকে আসে ১৫০ ক্যালরি। তলপেটে মেদ জমবে ক্রমশ ক্রমে হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সারের ঝুঁকি। তাই মদ্যপান করে থাকলে বর্জন।

হটডগস্ :

অবসরে, খেলার মাঠে অনেকে খান হটডগস্। একটি চিজ্ডনে আছে ৩০০ ক্যালোরি এবং ৮ গ্রাম সম্পৃক্ত চর্বি। এর বদলে পীনাট। প্রোটিন, আঁশ ও হিতকর চর্বিতে ভরপুর এই মজাদার স্ন্যাকস্।

চর্বিবহুল রেড মিট :

অনেকে রেডমিট বেশ ভালবাসেন। যারা রেজালা, বিরিয়ানির ভক্ত তাদের তলপেটে মেদ জমবেই। ১৬ আউন্স পাঁজরের গোস্তে আছে ১০০০ ক্যালোরি ও ৩৭ গ্রাম সম্পৃক্ত চর্বি এবং এর পরিবর্তে মোরগের কচি মাংস খেলে হয়। মোরগের ঝোল।
পিৎজা হলো চর্বিতে ভরপুর ক্যালোরিতে, না খেলে হয় না? খেলেও কালেভদ্রে?

বিশাল বার্গার :

ফাস্টফুড চেনশপগুলো বিশাল বিশাল বার্গার তৈরিতে যেন মনোনিবেশ করেছে। ওয়েন্ডির সর্বশেষ হলো বেকোনেটার ডবল-৮৩০ ক্যালরি ও ৬৮ গ্রাম চর্বি। ম্যাকডোনাল্ডের এনগাস ব্যাকন ও চিজ প্যাকস ৭৮০ ক্যালোরি ও ৩৯ গ্রাম চর্বি। বার্ণার কিং ট্রিপল হুপার- ১১৪০ ক্যালোরি এবং ৭৫ গ্রাম চর্বি। খেতেই যদি হয় তাহলে সিংগল গ্রিলড বার্গার, কচি মাংস দ্বারা প্রস্তুত। তাও খেতে হবে কদাচিৎ, নিয়মিত নয়।

সুপার সাইজ ফ্রাই :

একটি বড় ফ্রাই প্যাকেটে প্রচুর ক্যালোরি, বার্গারের চেয়ে কম নয়। দুর্ভাগ্যবশত অন্যান্য সব্জি ভাজার চেয়ে ফ্রাইপটেটোতে ক্যালোরি বেশি কিন্তু পুষ্টি বেশ কম। পরিবর্তে নিন/সাইড স্যালাড বা ফ্রুট কাপ।

ক্যাফিনযুক্ত সোডা :

অস্বীকার অবশ্য করা যাবে না সোডা ক্যাফিন মিশ্রিত হলে একটি নিরানন্দ মিটিং বা বিরক্তিকর লেকচারের আগে বড় একটি উত্তোলক বা চরপশঁঢ় হতে পারে তা। তবে মাঝে মাঝে এরকম পান করলে ক্যালোরি গ্রহণ হবে বিস্তর, ২০ আউন্স বোতলে আছে ২৫০ ক্যালোরি। পরিবর্তে এক কাপ ব্ল্যাক কফি। ২০ আউন্স কাপ বেশ উত্তোলক, ক্যালরিহীন। দুধ যোগ করলে, চর্বিহীন দুধ- ১০০ ক্যালোরি।
বার্বিকিউ মাংস স্যান্ডউইচ, ৬১০ ক্যালোরি পর্যন্ত হতে পারে। কচি মাংস স্যান্ডউইচের বদলে।

ফ্রোজেন ডিনারেও প্রচুর ক্যালোরি :

যে বুফেতে ইচ্ছেমতো খাওয়া যায় সেখানেও আহরণ করা যায় প্রচুর ক্যালোরি ও চর্বি।
দধি খেলে তলপেটে মেদ কমে : কিছু গবেষণায় পাওয়া গেছে।

আরেকটি হলো ব্লুবেরি :

অবশ্য সব ধরনের ফলাহারেও মেদ কমে।
আঁশসমৃদ্ধ খাবার খেলে তলপেটে মেদ কমে : দ্রবণীয় আঁশ কেন সুফল দেয়। অন্তত ১০ গ্রাম দিনে। দুটো ছোট আপেল, এক কাপ মটরশুঁটি, আধা কাপ গ্রীনস্।
আর ব্যায়াম :

তলপেটের মেদ ঝরাবার জন্য স্ট্রেংথ ট্রেনিং।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন