জলপাইয়ের লোভনীয় বার্মিজ আচার ও মরিচের টক-ঝাল আচার যেভাবে বানাবেন

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

আঁচার খুবই লোভনীয় একটি খাবার। আর টক ঝাল জলপাইয়ের আচারের লোভ সামলানোতো বেশ মুশকিল! জলপাইয়ের বিভিন্ন পদের আচার তৈরির রেসিপি রয়েছে। তবে আজ জেনে নিন জলপাইয়ের বার্মিজ আচার তৈরি প্রণালী-

উপকরণ:

জলপাই আধা কেজি, সরিষার তেল আধা কাপ, রসুন বাটা ১ চা চামচ, সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, পাঁচ ফোঁড়ন গুঁড়ো ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমতো, বিট লবণ ১ চা চামচ, চিনি ১ কাপ, সিরকা কোয়ার্টার কাপ।

প্রণালী:

বার্মিজ আচার তৈরির জন্য প্রথমে জলপাইগুলো সেদ্ধ করে নিতে হবে। জলপাইগুলো ঠান্ডা হলে হাত দিয়ে চটকে ভেতরের বীজ বের করে নিতে হবে। এছাড়াও পানি না দিয়ে ব্লেন্ড করে অথবা পাটায় পিষে নিলেও হবে। এবার প্যানে সরিষার তেল গরম করে রসুন ও সাদা সরিষা বাটা দিয়ে দিতে হবে। এগুলো বাটার সময় পানির পরিবর্তে সিরকা দিয়ে বেটে নিলে ভালো হবে। এবার চটকানো জলপাইগুলো দিয়ে হলুদ ও মরিচ গুঁড়ো, চিনি এক কাপ পরিমাণ, বিট লবণ, লবণ স্বাদমতো ও সিরকা কোয়ার্টার কাপের মতো দিয়ে ভালোভাবে নাড়তে হবে।

এভাবে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। চিনি ও সিরকা থেকে পানি বের হবে তাই আচার অনবরত নাড়তে হবে। যখন আচারের রঙ হালকা ব্রাউন কালার হয়ে আসবে তখন পাঁচ ফোঁড়নের গুঁড়ো ও ভাজা জিরার গুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে পাঁচ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিতে হবে। এবার হাতে সরিষার তেল মাখিয়ে আচার দিয়ে ছোট ছোট গোল বলের মতো বানিয়ে নিতে হবে। তবেই তৈরি হয়ে যাবে মজাদার জলপাইয়ের বার্মিজ আচার।

মরিচের টক-ঝাল আচার

বাঙালিরা ঝাল খেতে একটু বেশিই পছন্দ করে। সেজন্যই তো প্রায় সবার পরিবারেই একজন অন্তত আছেন যিনি ঝাল খেতে খুবই পছন্দ করেন। বেশি ঝালযুক্ত খাবার ছাড়া হয়ত তার খাবারে অতৃপ্তি থেকেই যায়। বেশি ঝাল যারা খান তারা নিশ্চয়ই মরিচের আচারের সঙ্গে পরিচিত। খেতেও হয়ত বা পছন্দ করেন। তাদের জন্যই মরিচের টক-ঝাল আচারের রেসিপিটি দেয়া হল-

উপকরণ:

কাঁচামরিচসহ সরিষা বাটা ১০০ গ্রাম, ধনিয়া গুঁড়া দেড় টেবিল চামচ, পাঁচফোড়ন মেথি সহ ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ থেকে ২ চা চামচ, চিনি ২ চা চামচ, সিরকা বা ভিনেগার ১ বা ২ কাপ, রসুন কোয়া ১ বা ২ কাপ, খাঁটি সরিষার তেল ১৫ থেকে ২০টি, লবণ পরিমাণ মত।

প্রণালী:

প্রথমে মরিচ ধুঁয়ে পানি ঝরিয়ে নিন। এবার কেটে লবণ ও হলুদ মাখিয়ে ৩ থেকে ৪ ঘন্টা রেখে দিতে হবে। পাঁচফোড়ন ভালো করে টেলে নিয়ে গুঁড়া করে নিতে হবে। এবার তেল দিয়ে আদা, রসুন ও হলুদ, মরিচ, ধনে গুঁড়া দিন। সামান্য পানি দিয়ে মশলা কষান। এরপর চিনি ও কাঁচামরিচ মিশিয়ে দিন। সিরকা দিয়ে হালকা জ্বাল দিতে হবে। বেশি নাড়াচাড়া করলে কাচা মরিচ ভেঙ্গে যেতে পারে। এবার পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দিন। তেল ভেসে উঠলে নামিয়ে ফেলুন। আচার বোতলে ভরতে হবে। আচারের ওপর পর্যাপ্ত সরিষার তেল থাকতে হবে নাহলে ছত্রাক হতে পারে। মাঝেমধ্যে রোদে দিতে পারলে ভালো।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন