চালে পোকা ধরলে পোকা দূর করার উপায়, এবং চাল ভালো রাখতে করনীয়

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

চালে পোকা ধরলে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। না ফেলে দেওয়া যায়। না কোন কাজে লাগানো যায়। তবে একটু বুদ্ধি খাটালে কিন্তু চালের পোকা তাড়ানো যায়। আজ সেই বুদ্ধিই সেখাবো আপনাদের। তাহলে আর দেরি কেন আসুন শিখে নেওয়া যাক চালের পোকা তাড়ানোর পদ্ধতি।

১) চালের পরিমান অনেক হলে প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন। এতে চাল অনেক দিন ভালো থাকবে।

২) চাল সংরক্ষন করার জন্য অবশ্যই এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করবেন। এতে চালে পোকা ধরার ভয় যেমন থাকে না, চাল টা স্যাঁতস্যাঁতে হওয়ার সম্ভাবনাও কমে।

৩) যদি চালের পাত্রে পোকা ধরেই যায়, তাহলে চালের পাত্রে কয়েকটি নিম পাতা বা তেজপাতা রেখে দিতে দিন। দেখবেন চালের পোকা পালিয়েছে। চালে পোকা না ধরলেও রাখতে পারেন। তাতে পোকা ধরার সম্ভাবনা থাকে না

৪) যে জায়গায় চাল রাখছেন, সেই জায়গাটি নিয়মিত পরিষ্কার করুন। চাল রাখার কৌটোটি কিছু সময় অন্তর পরিষ্কার করে নিন।

৫) চালের কৌটোর আশপাশে কীটনাশক স্প্রে করে দিন। তাহলে আর চালে পোকা ধরার ভয় থাকবে না।

৬) চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪-৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

৭) অনেকেই চালের পোকা ধরলে রোদে শুকোতে দেন। এতে পোকা মরে যায় ঠিকই, কিন্তু সেই চালে আর ভালো ভাত হয় না। তাই সরাসরি চাল রোদে না রেখে, কৌটোশুদ্ধ রেখে দিতে পারেন। রোদের তাপে পোকা মরে যাবে।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন