প্রেসার কুকারে তুলতুলে কেক তৈরি করার প্রনালী

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

সকলের ঘরেই রয়েছে প্রেসার কুকার। খিচুড়ি বা মাংস রান্নার কাজেই বেশি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু প্রেসার কুকারেও যে কত ভালো কেক তৈরি করা যায় তা কি জানেন? আসুন আজ দেখে নেই কিভাবে প্রেসার কুকারে কেক তৈরি করা যায়।

প্রথমে একটা কথা মনে করিয়ে দেই কেক ভালো বানাতে হলে অবশ্যই কেক ভালোভাবে গোলাতে হবে। গোলানো ভালো না হলে কেক ফুলবে না। তাই অবশ্যই ইলেক্ট্রিক বিটার বা হ্যান্ড বিটার ব্যবহার করে কেক গোলাতে হবে।

কেক তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ

ময়দা ১ কাপ, চিনি ১ কাপের একটু কম ( সবাদমত ), ডিম ২ টা, বেকিং পাউডার দেড় চা চামুচ, তেল ১ কাপ, কিসমিস, বাদাম, মোরগবা কুঁচি ( ইচছা হলে) চকলেট সিরাপ।

প্রেসার কুকারে কেক তৈরি করার প্রনালী

প্রথমে একটি পাত্রে ডিমের সাদা অংশ দিয়ে বিট করে নিন। তার পর চিনি দিয়া আবার বিট করুন। চিনি বিট করা হয়ে গেলে ডিমের কুসুম দিয়ে আবার বিট করতে থাকুন। ময়দা চালুনি দিয়ে টেলে তার পর এই মিশ্রনের ভিতর দিয়ে দিন। এবার তেল দিয়ে ভালোভাবে বিট করুন। ভালোভাবে বিট করা হয়ে গেলে যে পাত্রে কেক বসাবেন তার চারিপাশে তেল বা ঘি দিয়ে দিন। এবার মিশ্রণ ঢেলে দিন। কিশমিশ বাদাম দিয়ে প্রেসার কুকারের মধ্যে স্ট্যান্ড দিয়ে পাত্রটি বসিয়ে দিন। শিটি খুলে রাখবেন, কম জালে ৪৫ মিনিট রান্না করুন। কেকের ঘ্রান বের হলে ঢাকনা খুলে চেক করুন। কেক না হলে আরও কিছু সময় চুলায় রাখুন। কেক হয়ে গেলে তুলে পছন্দমত সাইজে কেটে পরিবেশন করুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন