অ্যালঝেইমার ঝুঁকি দূর করে কফি !

সকাল-সন্ধ্যায় গরম ধোঁয়া ওঠা কফি না হলে আপনার চলেই না। আর কফি পানের কারণে আপনাকে শুনতে হয় নানা কথা। কেননা ক্যাফেইন নাকি আপনার শরীরের জন্য ভালো কিছু বয়ে আনে না। তবে কফি পান করতে ভালোবাসেন যারা, তারা জেনে নিন আপনার প্রিয় পানীয়টি আপনাকে রক্ষা করবে অনেক বড় রোগের ঝুঁকি থেকেও—

অ্যালঝেইমার ঝুঁকি দূর করতে পারে কফি

ডিমেনশিয়ার কারণে বিশ্বজুড়ে অ্যালঝেইমার এখন খুব সাধারণ অসুখ। প্রথমে স্বাভাবিকভাবে শুরু হলেও পরে এটি মারাত্মক আকার ধারণ করে। এই রোগের কারণে স্মৃতিশক্তি ক্ষয় হয়। ফলে আমাদের চিন্তাভাবনা ও আচরণে পরিবর্তন চলে আসে। এখন পর্যন্ত এর কোনো চিকিত্সা পদ্ধতি আবিষ্কৃত হয়নি।

তবে কিছু খাবার আপনাকে এই রোগ হওয়ার ঝুঁকি থেকে দূরে রাখতে পারে।এক গবেষণায় দেখা যায়, নিয়মিত কফি পানে এই রোগের ঝুঁকি ৬৫ থেকে ৩০-৩৪ শতাংশে নেমে আসে। অবশ্য এখনো এই ফলাফল পুরোপুরিভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি।

অ্যান্টি-অক্সিডেন্টের বড় উত্স

কফি বানানোর সময় যখন গরম পানি দেয়া হয়, তখন এর কণাগুলো পানির সঙ্গে মিশে এক ধরণের মিশ্রণ তৈরি করে। কফির মধ্যে আমরা শুধু ক্যাফেইন উপাদানের কথাই জানি হয়তো, তবে সেখানে আরো অনেক উপাদান রয়েছে। সামনে বিজ্ঞান হয়তো আরো উপাদান খুঁজে বের করবে। এর অনেক উপাদানের মাঝেই অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।এটা আমাদের দেহের কোষের ক্ষতিরোধ করে।
অক্সিডেশনের কারণে ক্যান্সার ও হূদরোগের ঝুঁকি বাড়ে। তবে এই কফির মাঝেই সবচেয়ে বেশি অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। ফলমূল কিংবা শাকসবজিতেও এত বেশি নেই, তাই যখন আপনি কফি পান করছেন, তখন শুধু ক্যাফেইনই নয়, আরো অনেক উপকারী উপাদান আপনার শরীরে প্রবেশ করছে।

পারকিনসনের ঝুঁকি কমাবে ক্যাফেইন

পারকিনসন আসলে একপ্রকার স্নায়ুতন্ত্রের ক্রনিক ডিসঅর্ডার। এর কারণে মস্তিষ্কের অনেক স্নায়ুকোষ মারা যায়। এই কোষগুলো ডোপামিনের সাহায্যে পেশির চলাচলে সহায়তা করে।পারকিনসন মূলত আপনার চলাচল শক্তির ওপর প্রভাব ফেলে এবং প্যারালাইজড করে ফেলে। এর কোনো স্থানীয় চিকিত্সা আবিষ্কৃত হয়নি।

এজন্য প্রতিরোধই বেশি গুরুত্বপূর্ণ ও জরুরি।তবে কফির কারণে এই রোগ প্রতিরোধ করাও সম্ভব বলে দাবি করেছেন গবেষকরা। গবেষণায় দেখা যায়, যারা প্রতিদিন তিন কাপ কফি পান করেন, তাদের পারকিনসন হওয়ার ঝুঁকি ২৯ শতাংশ কমে যায়। তবে দিনে পাঁচ কাপ পান করলে যে ভালো ফল আসবে না, এটাও নিশ্চিত।

কফির মাঝে থাকা ক্যাফেইন এখানে মূল ভূমিকা পালন করে বলে ধারণা করা হয়।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন