কাটা মসলায় গরুর মাংস রান্না

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

গরুর মাংসের স্বাদ অন্য যে কোনো মাংসের তুলনায় ভিন্ন। মাংসের স্বাদে গরুর মাংসই সেরা। তবে বেশিরভাগ ক্ষেত্রেই গরুর মাংস রান্না করতে থাকে বাটা মসলার ঝামেলা। এখন অবশ্য সব মসলার গুড়া কিন্ত পাওয়া যায় বাজারে। কিন্তু কেনা মসলার গুড়ায় রান্নার স্বাদটা তেমন ভালো নাও লাগতে পারে। এ ক্ষেত্রে কাটা মসলায় গরুর মাংস রান্না করে দেখুন স্বাদ অতুলনীয় হবে-

উপকরণ :

১ কেজি গরুর মাংস, ১ টেবিল চামচ আদা কুচি, ১ টেবিল চামচ রসুন কুচি, ৫টা পেঁয়াজ মাঝারি আকারের, ১ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ ধনে, ১ কাপ টক দই, ৮টা শুকনা-মরিচ, ২টুকরা দারচিনি, ৫টা এলাচ, ৮টা গোলমরিচ, ৮টা লবঙ্গ, আধ কাপ তেল, ২টা তেজপাতা, লবন ও পানি পরিমান মত।

মাংস পছন্দ মত টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন, পেঁয়াজ ছয় টুকরো করে কেটে নিবেন। শুকনা মরিচ চার টুকরো করে নিন। ধনে জিরা টেলে আধা ভাঙ্গা করে নিন।

কীভাবে রান্না করবেন :

মাংসে পেঁয়াজ, আদা, রসুন, টকদই, জিরা ধনে গুরো, লবন দিয়ে মাখিয়ে ঘন্টা খানিক রেখে দিন। তারপর চুলায় পাত্রে তেল গরম করে গরম মসলা ও তেজপাতা দিয়ে মাখানো মাংসটা ছেড়ে দিন। কষাতে থাকুন। অল্প আচে ঢেকে দিন।

মাংস থেকে যে পানি বের হবে সেই পানিতেই কষান। মাংস অর্ধেক সেদ্ধ হলে শুকনা মরিচ দিয়ে দিন। আধ ঘন্টাতেই মাংস সিদ্ধ হয়ে যাবে। নাহলে আধ কাপ পানি দিতে পারেন। মাংস সিদ্ধ হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে নিন।

প্রেসার কুকারে রান্না করতে চাইলে, মাংস কষিয়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিন। চড়া আঁচে রাখুন। সিটি বেজে উঠলেই আচ কমিয়ে দিয়ে ২০/২৫ মিনিট পর ঢাকনা নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন।

এবার পরিবেশন করুন মজাদার কাটা মসলায় গরুর মাংস। সঙ্গে সালাদ রাখতে ভুলবেন না।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন