দীর্ঘদিন শুকনা মরিচ ভাজা সংরক্ষণ করার পদ্ধতি

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

রুপচর্চা ও রান্নাবান্না গ্রুপে এক মেম্বার একটি হেল্প পোস্ট এ জানতে চেয়েছেন “বাজার থেকে কেনা মরিচ বেশিদিন রাখা যায় না। ভেতরে গ্যাসের মতো ধুলা ধুলা হয়ে যায়। উপরে ফাঙ্গাস ধরে”। আসুন এই সমস্যার সমাধান সম্পর্কে জেনে নেই। সাথে ভাজা মরিচ সংরক্ষন করার উপায়।

বাজার থেকে কেনা মরিচ বেশি দিন ভালো থাকে না। অনেক সময় আমরা কিনে এনে রেখে দেই সেই পলিথিনের ব্যাগেই তাতে করে আদ্রতার কারনে এই মরিচ নষ্ট হয়ে যায়। তাই মরিচ বাজার থেকে কিনে এনে অবশ্যই রোদে শুকিয়ে এয়ারটাইট বোয়েমে ভরে সংরক্ষণ করবেন। আর যদি বেশি দিন হয়ে যায় তাহলে মাঝে মাঝে রোদ দেবেন। দেখবেন মরিচ একদম ভালো আছে। এবার আসি ভাজা মরিচ সংরক্ষণ এর উপায়।

অনেক সময় কাজ কমিয়ে রাখার জন্য আমরা শুকনা মরিচ ভেজে রাখি। কারণ ভর্তা ভাঁজি অনেক কিছুতেই শুকনা মরিচের দরকার হয়। তাই অনেকেই ভাঁজি করে রাখেন। তবে না জানার কারনে এই মরিচ বেশি দিন ভালো থাকে না। অর্থাৎ নরম হয়ে যায়। আসুন দেখে নেই কিভাবে শুকনা মরিচ ভাঁজি সংরক্ষন করবেন।

শুকনা মরিচ ভাজা সংরক্ষণের উপায়

প্রথমে মরিচ গুলো টেলে রোদে দিয়ে নিন। তারপর তেলে ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে নিন। এবং এয়ারটাইট বক্সে সংরক্ষণ করুন। মনে রাখবেন যে পাত্রে রাখবেন সেটায় যেন বাতাস ঢুকতে না পারে। কারণ বাতাস ঢুকলে কয়েক দিন পরেই এই মরিচ আর মুচমুচে থাকবে না। সব থেকে ভালো হয় আপনি যদি একটি পরিষ্কার পিভিসি বোতল (যেমন কোক, ফ্যান্টার প্লাস্টিকের বোতল) এ রেখে মুখ আটকিয়ে দেন। তাহলে এই মরিচ ২-৩ মাসেও একদম মুচমুচে থাকবে।

 

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন