কলা দ্রুত পেকে নষ্ট হয়ে যায়! দেখুন ১ সপ্তাহ পর্যন্ত ভালো রাখার উপায়

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

কলা দ্রুত পচে যায়, অনেক সময় ২ দিনেই কলা পচে যায় ,তবে প্রসেস করে রাখে ১ সপ্তাহ পর্যন্ত ভালো রাখা সম্ভব

স্বাগতম বিডি সংসার এ। বিডি সংসার প্রতিদিন ঘর কন্যার নানা রকম টিপস দিয়ে আসছে। আজও দৈনন্দিন জীবনে প্রয়োজন হয় এমন একটি বিষয় নিয়ে এসেছি। আমার নিজের অভিজ্ঞতার কথাই শেয়ার করি আজ। আমার মেয়ে কলা খেতে খুবই পছন্দ করে। কিন্তু বাজার থেকে কলা কিনে নিয়ে আসলে তা ২ দিনেই কালো হয়ে আর খাওয়ার উপযোগী থাকে না। তাই আমি ইন্টারনেটে এই বিষয় নিয়ে ঘাটাঘাটি করা শুরু করি। এবং পেয়েও যাই সমাধান। আজ সেটাই শেয়ার করবো আপানাদের সাথে।

আমরা সাধারনত কলা বাইরে রাখি, যার কারনে কলা খুব দ্রুত পেকে যায়, আবার পচেও যায়। তবে কলা ঘরের ঠান্ডা ও অন্ধকার স্থানে ভিজা কাপড় দিয়ে মুড়িয়ে রাখলে বেশ কয়েকদিন ভালো থাকে। আগের দিনে দেখতাম, মা চাচীরা গাছ থেকে কলা পেড়ে ঘরের অন্ধকার যায়গায় এভাবে রাখতেন, তাতে করে কলা অনেক দিন ভালো থাকতো। তবে এখন আরও সহজ পদ্ধতি আছে।

যাদের বাসায় ফ্রিজ আছে তারা যে কলা গুলো বেশি দিন রেখে খেতে চান সেগুলো কলার ছড়া থেকে ছুরি দিয়ে সাবধানতার সাথে কেটে নিন। এবার কলা গুলো খবরের কাগজ দিয়ে ভালো করে জড়িয়ে ফ্রিজে রেখে দিন। অথবা, কলা বোটা সহ কেটে নিয়ে, বোটা গুলো পলিথিন দিয়ে টাইট করে বেধে রাখুন, খেয়াল করে উপরের ছবি দেখুন, তাহলে বুঝতে পারবেন। এভাবে, কলার বোটা গুলো ভালো করে পলিথিন দিয়ে এয়ারটাইট করে দেবেন। চাইলে পুরা কলাও এভাবে রাখতে পারবেন, একই কাজ হবে। এভাবে সংরক্ষণ করলে কলা দ্রুত কালো হবে না, তাই নষ্টও হবে না। ফ্রিজের নরমালে রেখে দিন। দেখবেন ১ সপ্তাহ পর্যন্ত কলা সতেজ থাকবে।

আসা করি আমাদের টিপস আপনার ভালো লেগেছে। আরও নতুন নতুন টিপস পেতে নিয়মিত ভিজিট করুন বিডি সংসার। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানান।

 

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন