খিচুড়ি পোলাও গলে গিয়েছে? দেখুন ঝরঝরে করার উপায়

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

খিচুড়ি বা পোলাও রান্না করতে গিয়ে অনেক সময় চাল গলে যায়, তখন আর ঐ খাবার খেতে তেমন সুস্বাদু হয় না। মেহমান বাসায় এসেছে আর তখন যদি এই সমস্যা হয় তাহলে লজ্জার আর শেষ থাকে না

তবে একটু বুদ্ধি খাটিয়ে কাজ করলে এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন।

পোলাও বা খিচুড়ি গলে যাওয়ার ভাব হলে পাতিলের মুখে একটি নরম তোয়ালে চেপে দিন। তার পর ঢাকনা আটকে দমে দিন। পানি বাস্প হয়ে উড়বে, আর তোয়ালে সেটা টেনে নেবে, বেশি নাড়াচাড়া না করে ৩০ মিনিট দমে দিন, দেখবেন ভাত ঝরঝরে হয়ে এসেছে।

আরেকটা বুদ্ধি হলো, পাতলা সুতির কাপড়ের ওপরে খাবার ঢেলে ছড়িয়ে দিন, ফ্যানের বাতাসে কিছু সময় মেলে দিন। বাড়তি পানি শুকিয়ে গেলে কড়াইয়ে গরম করে নিন। দেখবেন বেশ ঝরঝরে লাগছে।

আরেকটা কাজ করতে পারেন। একটি পাতলা সুতির কাপড়ের ওপরে খাবারটি ঢেলে নিন ও ছড়িয়ে দিন। ফ্যানের বাতাসের নিচে কিছুটা সময় মেলে রাখুন। দেখবেন বাড়তি পানি শুকিয়ে যাচ্ছে। এরপর পাতিলে গরম না করে ছড়ানো কড়াইতে গরম করে নিন।

চুলায় থাকা অবস্থাতেই যদি দেখেন যে গলে যাচ্ছে বা গেছে, তাহলে সাথে সাথে পাত্রের মুখের ঢাকনা খুলে দিন। বাড়তি পানি বাষ্প হয়ে উড়ে যেতে দিন ও ঢাকনা খোলা অবস্থাতেই দম দিন। গলে যাওয়া ভাব কমে ঝরঝরে হয়ে আসবে।

টিপস- ১ কাপ পোলাও চালের জন্য দেড় কাপ পানি, এই হিসাবে পানি দিলে কখনো পোলাও, বিরিয়ানি, খিচুড়ি গলে যাবে না। চাপ ও পানি এক কাপেই পরিমাপ করবেন। এবং ফুটন্ত গরম পানি ব্যবহার করবেন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন