ব্ল্যাক হেডস’ দূর করার ৫টি ঘরোয়া পদ্ধতিতে

ব্ল্যাক হেডস হেডস সমস্যায় আমরা কম বেশি সবাই ভুগে থাকি। আমাদের স্কিনের পোরসগুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লা উপর তেল জমে ব্ল্যাক হেডসের রূপ নেয়। তবে একটু চেষ্টা করলে ঘরে বসেই আমরা এধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

এই ব্ল্যাক হেডস থেকে ত্বককে বাঁচাতে যে পদ্ধতিগুলো আপনি ঘরে বসেই সেরে নিতে পারেন :

১) আধা চামচ দারুচিনির গুঁড়া এবং ১ চামচ ময়দা মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর স্বাভাবিক পানি দিয়ে আস্তে আস্তে ধুয়ে ফেলতে হবে। দারুচিনির জন্য মুখ জ্বলতে পারে কিন্তু তাতে ভয়ের কিছু নেই। কিছুক্ষণ পর ঠিক হয়ে যাবে।

২) ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে টিস্যু পেপার দিয়ে মুড়ে দেবেন। শুকিয়ে গেলে মাক্সের মতো করে তুলে ফেলবেন। দেখবেন টিস্যু পেপারে ব্ল্যাকহেডস জমা হয়ে আছে।

৩) লেবুর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ঘষে নিতে হবে। এবার আধা ঘণ্টা পর মুখ ধুয়ে নিতে হবে। এ ক্ষেত্রে লেবু ব্ল্যাক হেডস দূর করবে আর মধু ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

৪) মুখে গরম ভাপ নেয়া যেতে পারে। একটি গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ ব্ল্যাক হেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাক হেডস পরিষ্কার করা যায়।

৫) মটর ডাল বাটা , সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিন। একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল থাকবে, ব্ল্যাক হেডস থেকে মুক্তি লাভ হবে।

এভাবে ঘরে বসেই দূর করে ফেলতে পারেন মুখের যত সব নোংরা ব্ল্যাক হেডস।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন