গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছেন? থামুন…!!

বুক ও গলা জ্বালাপোড়া বা পেটে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে রেহাই পেতে এক ধরনের ওষুধ সেবনে আমাদের কিডনিতে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করলেন গবেষকরা।

গবেষকরা প্রমাণ পেয়েছেন প্রোটন পাম্প ইনহিবিটরস (পিপিআইএস) জাতীয় ওষুধ দীর্ঘস্থায়ী কিডনি রোগ তৈরি করে।

নিউইয়র্কের স্টেট ইউনিভার্সিটির শিক্ষক অধ্যাপক প্রদীপ আরোরা ও তার গবেষক দল ৭১ হাজার ৫১৬ রোগীর পরীক্ষা করেন, যাদের মধ্যে ২৪ হাজার ১৪৯ জন দীর্ঘমেয়াদি কিডনি সমস্যায় আক্রান্ত। এসব রোগীর মধ্যে ২৫ শতাংশ পিপিআইএস জাতীয় ওষুধ সেবন করেছেন।

পিপিআই জাতীয় ওষুধ ব্যবহারকারী মধ্যে ১০ শতাংশের কিডনি রোগীর ঝুঁকি বাড়ায় এবং ৭৬ শতাংশের ক্ষেত্রে অকাল মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি করে।

প্রদীপ অরোরা বলেন, রোগীদের বৃহৎ একটা অংশ পিপিআইএস জাতীয় ওষুধ সেবন করেন। যারা স্বাস্থ্য সেবা দেন তাদের এই জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা উচিৎ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক বেঞ্জামিন লাজারুস ও তার সহকর্মীরা প্রাপ্ত বয়স্ক ১০ হাজার ৪৮২ জনের ওপর কিডনির কার্যক্ষমতা সম্পর্কে একটি গবেষণা চালান। যাদের ২০ শতাংশ পিপিআই ব্যবহারকারী। দ্বিতীয়া গবেষণা করা হয়, ২ লাখ ৪০ হাজার রোগীর ওপর।

দুটি গবেষণায় ফলাফল বিবেচনা করে বেঞ্জামিন লাজারুস বলেন, যারা পেটের গ্যাস সমস্যায় বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করেছিলেন তাদের কিডনির সমস্যা ছিল কম।

তিনি আরও বলেন, পিপিআই জাতীয় ওষুধের সম্ভাব্য ক্ষতিকর প্রভাব সম্পর্কে ধারণা পাওয়ার পর আমাদের উচিৎ এর অতিরিক্ত ব্যবহার কমিয়ে আনা।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন