ঘরেই তৈরী করুন মজাদার তন্দুরি চিকেন টোস্ট !!

আমরা সবাই মোটামুটি বাহিরে খেতে যেতে পছন্দ করি। বিভিন্ন ধরণের রেস্টুরেন্টের পাশাপাশি রাস্তার পাশের ফুড কার্ট গুলোতেও আজকাল মুখরোচক খাবার পাওয়া যায়। কিন্তু মজার মজার খাবার যদি নিজস্ব উপায়ে ঘরোয়াভাবে রান্না করে আরাম করে বাসায় বসে খাওয়া যেত তাহলে কি আসলেই আরও বেশী ভাল হত? জেনে নিন একদম ঝটপট একটি রেসিপি।

উপকরণ

✿ মুরগির মাংস – এক কেজি

✿ এক কাপ – ফ্যাটমুক্ত টক দই

✿ পেঁয়াজ কুচি – একটি

✿ এক টেবিল – চামচ লেবুর রস

✿ দুই কোয়া – রসুন

✿ আধা টেবিল চামচ – হলুদ গুঁড়া

✿ আধা টেবিল চামচ – জিরা গুঁড়া

✿ আধা টেবিল চামচ – আদা বাটা

✿ গোলমরিচের গুঁড়া পরিমানমত

✿ দারুচিনি গুঁড়া পরিমানমত

✿ সামান্য লবঙ্গ পরিমানমত

✿ লবণ স্বাদমতো পরিমানমত

প্রণালি

প্রথমে একটি পাত্রে টক দই, রসুন ও পেঁয়াজ একসঙ্গে ফেটে নিন। এরপর এতে একে একে লেবুর রস, হলুদ গুঁড়া, আদা বাটা, লবণ, গোলমরিচের গুঁড়া, দারুচিনি গুঁড়া ও লবঙ্গ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে মুরগির মাংস দিয়ে মিশিয়ে মেরিনেটের জন্য দুই ঘণ্টা রেখে দিন। সামান্য তেল দিন তন্দুরের র্যাকের ওপর। বাজারে এ ধরনের র্যাক কিনতে পাওয়া যায়।
এর পর এই র্যাকের ওপর চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। চুলার ওপর ভালোভাবে সেট করে নিন। এরপর ২০ থেকে ২৫ মিনিট আগুনের তাপে ভালোভাবে রান্না করুন। মাঝে মধ্যে মাংসের টুকরোগুলো একটু উল্টেপাল্টে দিন। সেদ্ধ হয়ে গেলে ডেকোরেশন করে গরম গরম পরিবেশন করুন তন্দুরি চিকেন।

পুষ্টিগুন

এই খাবারের পুষ্টিমান অনেক। কারণ, এতে থাকবে ২২৭ ক্যালরি, ১০ গ্রাম ফ্যাট, ৮ গ্রাম কার্বোহাইড্রেট, ৮৭ মিলিগ্রাম কোলেস্টেরল, ৩৯৮ মিলিগ্রাম সোডিয়াম, ২৭ গ্রাম প্রোটিন, ১ গ্রাম ফাইবার ও ২২৪ মিলিগ্রাম পটাশিয়াম ।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন