কম সময়ে আদা ও রসুনের খোসা ছাড়ানোর সহজ উপায়

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

আদা ও রসুন এর খোসা ছাড়ানো যে কত ঝামেলার সেটা যে করে সেই বোঝে। অনেকে তো আদার খোসা ছাড়াতে ছুরি ব্যবহার করেন। তবে বুদ্ধি জানা থাকলে খুব সহজে আপনি রসুন ও আদার খোসা ছাড়াতে পারবেন। এটা নিয়েই আজকের টিপস । আসুন তাহলে দেখে নেই।

আপনারা জানেন ছুরি দিয়ে আদা ছিলতে গেলে অনেক সময় লাগে, আর অনেকটা আদা নষ্ট হয়। তবে এটার একটি সহজ পদ্ধতি আছে। আদা ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখবেন। তারপর একটি চামচ নিয়ে নিন। হাতের আঙ্গুলের সাহায্যে চাপ দিয়ে আদার ছাল ছাড়িয়ে নিন। এতে করে খুব সহজেই আদার ছাল ছাড়িয়ে আসবে আর আদার কোন অপচয় হবে না। সময় বেচে যাবে অনেক। এবার আপনার ইচ্ছা মতন সাইজে কেটে আপনার রান্নায় ব্যবহার করতে পারবেন।

আরেকটি পদ্ধতিতে আদার ছাল ছাড়ানো যায়। প্রথেমে আদা নিয়ে ছোট ছোট পাতলা করে কেটে নিন। তারপর একটি বাটিতে সব আদা নিয়ে নিন। এবার এতে পরিমান মতন পানি এড করুন। তার পর কিছু সময় এই আদা হাত দিয়ে ভালো করে চটকে নিন। কিছু সময় পর দেখবেন পানি ঘোলা হয়ে গিয়েছে, তখন আবার আরেকটি বাটিতে আদা গুলো নিয়ে, পানি বদলে নিন। একই ভাবে আবার চটকে নিন। কিছু সময় পর দেখবেন সকল খোসা ছাড়ানো হয়ে গেছে। তাহলে দেখলেন তো কিভাবে অল্প সময়ে আদার সব ছাল ছাড়ানো হয়ে গেলো কোন অপচয় ছাড়াই?

৫ মিনিটেই রসুনের সকল কোয়ার ছাল ছাড়ানোর উপায়

প্রথমে ভালো ও পরিস্কার রসুন বাছাই করে তার কোয়া গুলো ছাড়িয়ে নিন। এবার একটি পাত্রে পানি গরম করে নিন। কুসুম গরম হয়ে গেলে তার পর এই পানিতে রসুনের কোয়া গুলো দিয়ে দিন। মনে রাখবেন পানি যেন উষ্ণ গরম হয়। বেশি গরম হলে কোয়া সিদ্ধ হয়ে যেতে পারে। এভাবে ৫মিনিট রেখে দিন। ৫মিনিট পর রসুনের কোয়া নুলে গেলে হাত দিয়ে ভালোভাবে কচলে কচলে খোসা ছাড়িয়ে নিন। ১মিনিট ধরে কচলালে দেখবেন সব খোসা ছাড়ানো হয়ে গিয়েছে। এবার রসুন এর কোয়া গুলো আলাদা করে নিন। ব্যাস হয়ে গেলো খোশা ছাড়ানো। কি অনেক সহজ তাই না? আরও নতুন নতুন টিপস জানতে এখুনি শেয়ার করুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন