রেসিপিঃ অসাধারণ শাহী টুকরা

নিজেদের খাওয়া বা অতিথি আপ্যায়নে হরেক রকমের মিষ্টি খাবারের আয়োজন থাকে। কিন্তু কখনো কখনো এমন হয়, ঘরে তেমন কিছুই নেই যা দিয়ে অতিথি আপ্যায়ন করবেন। এদিকে আবার অতিথিকে দীর্ঘক্ষণ বসিয়ে রেখে নাস্তা তৈরি করাটাও ভালো দেখায় না।

তাই ঘরে থাকা পাউরুটি দিয়ে ঝটপট বানাতে পারেন মিষ্টান্ন শাহী টুকরা। বাচ্চা স্কুল থেকে এসে কিছু খেতে চাইলেও সহজে তাকে সন্তুষ্ট করা যায়। এটি যেমন পুষ্টিকর তেমনি স্বাস্থ্যকর। ঝটপট রেসিপিতে আজই তৈরি করতে পারেন অসাধারণ শাহী টুকরা।

যা যা লাগবে

পাউরুটি ৪ টুকরা, চিনি স্বাদমতো, যেকোনো লিকুইড ক্রিম আধা কাপ, ঘন তরল দুধ ২ কাপ, ঘি এবং তেল পরিমাণমতো, যেকোনো বাদাম সাজাবার জন্য, কেওড়া জল ১ চা চামচ, সাদা এলাচ ৩ টি।

যেভাবে করবেন

একটি পাত্রে ঘন দুধ, ক্রিম, চিনি, এলাচ এবং কেওড়া জল জ্বাল করে রাখতে হবে। রুটিগুলো কোণ বরাবর কেটে আট টুকরো করে নিন। এবার ফ্রাই প্যানে পরিমাণ মত ঘি ও তেল হালকা গরম করে ব্রেডের টুকরা গুলোকে ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে।

এবার একটি সারভিং ডিশে ব্রেড গুলোকে সাজিয়ে উপর দিয়ে জ্বাল করা গরম দুধ ঢেলে দিতে হবে। ইচ্ছে হলে বাদাম অথবা কিশ মিশ দিয়ে পরিবেশন করতে পারেন। যারা তেল বা ঘি না খেতে চান তারা ব্রেড গুলকে টোস্টারে টোষ্ট করেও নিতে পারেন। ব্যস ঝটপট তৈরি হয়ে গেল শাহী টুকরা।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন