ফেলনা সবজির খোসায় সুস্বাদু কয়েকটা ভর্তা রেসিপি

আজকের সম্পূর্ণা ২৪ রেসিপি আয়োজনে রয়েছে ফেলনা সবজির খোসায় সুস্বাদু কয়েকটা ভর্তা রেসিপি সম্পূর্ণা ২৪ আপনাদের কে দেখাবে কি ভাবে তৈরি করবেন দারুন মজার এই রেসিপিটি । খুব সহজে এবং তাড়াতাড়ি এই পদটি তৈরি করা যায়। চলুন জেনে নিই, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন ফেলনা সবজির খোসায় সুস্বাদু কয়েকটা ভর্তা রেসিপি

মিস্টি কুমড়ার খোসা ভর্তা

* মিস্টি কুমড়ার খোসা –

১ কাপ, শুকনা মরিচ/ কাচাঁ মরিচ – ৪/৫ টি, লবন- স্বাদমত, পেঁয়াজ কুচি – ২টেবিল চামচ, রসুন কুচি – ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি-১ টেবিল চামচ, সরিষার তেল -১ টেবিল চামচ, কালোজিরে – ১/২ চা চামচ (ইচ্ছা) ।

– মিস্টি কুমড়ার খোসা সিদ্ধ করে, পানি শুকিয়ে নিন। কালোজিরে আলাদা টেলে নিন। এবার সব উপকরণ একসাথে বেটে নিন। অথবা সরিষা তেল গরম করে খোসা সিদ্ধ ও সব উপকরণ ভেজে নিয়ে বেটে নিন।

চাইলে চিংড়ি শুটকিও দেয়া যায়।
লাউয়ের খোসা ভর্তা

* লাউয়ের খোসা –

১ কাপ, চিংড়ি মাছ কুচি – ২ টেবিল চামচ, শুকনা মরিচ টালা – ৪/৫ টি, পেঁয়াজ কুচি – ২ টেবিল চামচ, রসুন কুচি – ১ টেবিল চামচ, সরিষার তেল – ১ টেবিল চামচ, হলুদ গুড়াঁ- সামান্য , লবন- পরিমানমত ধনেপাতা কুচি – ১ টেবিল চামচ।

– লাউয়ের খোসা ধুয়ে অল্প পানিতে সিদ্ধ করে নিন। এরপর বেটে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সরিষার তেল গরম করে রসুন কুচি একটু ভেজে নিন। এবার চিংড়ি দিয়ে ভাজুন। এখন একে একে সব উপকরন দিয়ে হালকা করে মিশিয়ে নিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

{লাউয়ের খোসা কুচি করে কেটে আলুর সাথে ভাজি করলেও অনেক মজা।}
কাচাঁ কলার খোসা ভর্তা

* কাচাঁ কলার খোসা সিদ্ধ –

১ কাপ, শুকনা মরিচ টালা – ৩/৪ টি, পেঁয়াজ কুচি – ১ টেবিল চামচ, রসুন কুচি – ২ চা চামচ, কাচাঁমরিচ কুচি – ১ চা চামচ, হলুদ গুড়াঁ- সামান্য, ধনেপাতা কুচি – ২ চা চামচ ( ইচ্ছা), সরিষার তেল – ১ চা চামচ।

– কাচাঁ কলার খোসা সামান্য হলুদ ও লবন দিয়ে সিদ্ধ করে নিন। রসুন তাওয়ায় হালকা টেলে নিন। এখন পেঁয়াজ বাদে সব একসাথে বেটে নিন। পেঁয়াজটা থেঁতো করে নিন। খোসার সাথে পেঁয়াজ, ধনেপাতা ও সরিষার তেল দিয়ে হাতে মেখে নিন।
পটলের খোসা ভর্তা

* পটলের খোসা সিদ্ধ –

১ কাপ, চিংড়ি মাছ – ২ টেবিল চামচ, কাচাঁমরিচ – ৩/৪ টি, পেঁয়াজ ( মোটা কাটা) – ১ টেবিল চামচ, রসুন কুচি – ১/২ টেবিল চামচ, সরিষার তেল – ২ চা চামচ, লবন – স্বাদমত।

– পটলের খোসা, কাচাঁমরিচ একসাথে সিদ্ধ করে নিন। চিংড়ি, পেঁয়াজ ও রসুন টেলে নিন। এখন সব একসাথে বেটে নিন।

সব পদের ভর্তা গরম ভাতের সাথে পরিবেশন করুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন