ইফতারীতে মজাদার ছোলা ভুনা

সারাদিন রোজা রাখার পর সন্ধ্যায় নানা পদের খাবার দিয়ে করা হয় ইফতারী। এর মধ্যে ছোলাভুনা না হলে হয়? আর তাই তো এখন থেকেই সবাই প্রস্তুতি নিতে শুরু করেছেন কে কিভাবে ছোলা ভুনা করবেন। চলুন দেখে নেয়া যাক মজাদার ছোলা ভুনার রেসিপি-

যা যা লাগবে:
ছোলা ২ কাপ, পেঁয়াজ কুচি ৪ টেবিল-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ৫-৬টি, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল-চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি।

ছোলা ভুনা করার রেসিপি
ছোলা গুনা করার জন্য ছোলা ভিজিয়ে রাখা জরুরী। সম্ভব হলে আগের দিন রাতে ছোলা ভিজিরে রাখতে পারেন। আবার সকালে উঠেও ভেজাতে পারেন। ভেজানো ছোলা হাফ সেদ্ধ করে নিতে হবে। মনে রাখবেন ছোলা সেদ্ধ করলেও পুরো গলে যাবে না। সকল ছোলা আস্ত থাকবে।

এবার একটি পারে তেল গরম করে এতে সকল মসলা দিয়ে কসাতে হবে। একে একে এতে ছোলা ও বাকি উপাদান দিয়ে অল্প পানিতে রান্না করতে হবে। কিছু সময় পর তেল ভেসে যাবে। তেল ভাসার পর চুলার আচ কমিয়ে দিতে হবে। ছোলা রান্না হয়ে গেলে শসা কুচি, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, বেরেস্তা ও চাট মসলা দিয়ে পরিবেশন করুন।

আশা করি আমাদের রেসিপি আপনার ভালো লেগেছে। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানান। আরও নতুন নতুন রেসিপি পেতে এখুনি পোস্ট শেয়ার করুন।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন