গলে যাওয়া পোলাও / বিরিয়ানি / খিচুড়ি ঝরঝরে করার কিছু দারুণ কৌশল

আাপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে একটি অনেক জরুরি টিপস। এটি হলো গলে যাওয়া পোলাও / বিরিয়ানি / খিচুড়ি ঝরঝরে করার কিছু কৌশল। দেখ নিন-

গলে যাওয়া পোলাও / বিরিয়ানি / খিচুড়ি ঝরঝরে করার ৪টি উপায় –

১) যদি পানি দেয়ার পর পরই বুঝতে পারেন যে পানি বেশি হয়ে গেছে ও এতে বিরিয়ানি বা খিচুরিটা গলে যাবে , তাহলে সাথে সাথে আলু কেটে এর মাঝে দিয়ে দিন । আলু সিদ্ধ হতে বাড়তি পানি প্রয়োজন । বেশি দিয়ে ফেলা পানিটা আলু টেনে নিয়ে সিদ্ধ হবে । আর আপনার খাবারেও পানি অনুপাত ঠিক হয়ে আসবে ।

২) পোলাও , খিচুড়ি বা বিরিয়ানিতে গলে যাওয়া ভাব ? পাতিলের মুখে একটি নরম তোয়ালে চাপা দিন । তার ওপরে ঢাকনা আটকে দম দিন । পানি বাষ্প হয়ে উড়বে এবং তোয়ালে সেটা টেনে নেবে । বেশি নাড়াচাড়া করবেন না। আধা ঘণ্টা দম দিন , অনেকটাই ঝরঝরে হয়ে আসবে ।

৩) আরেকটা কাজ করতে পারেন । একটি পাতলা সুতির কাপড়ের ওপরে খাবারটি ঢেলে নিন ও ছড়িয়ে দিন । ফ্যানের বাতাসের নিচে কিছুটা সময় মেলে রাখুন । দেখবেন বাড়তি পানি শুকিয়ে যাচ্ছে । এরপর পাতিলে গরম না করে ছড়ানো কড়াইতে গরম করে নিন ।

৪) চুলায় থাকা অবস্থাতেই যদি দেখেন যে গলে যাচ্ছে বা গেছে , তাহলে সাথে সাথে পাত্রের মুখের ঢাকনা খুলে দিন । বাড়তি পানি বাষ্প হয়ে উড়ে যেতে দিন ও ঢাকনা খোলা অবস্থাতেই দম দিন । গলে যাওয়া ভাব কমে ঝরঝরে হয়ে আসবে ।

টিপস –
১ কাপ পোলাও চালের জন্য দেড় কাপ পানি , এই হিসাবে পানি দিলে কখনো পোলাও , বিরিয়ানি , খিচুড়ি গলে যাবে না । চাপ ও পানি এক কাপেই পরিমাপ করবেন ।
এবং ফুটন্ত গরম পানি ব্যবহার করবেন ।