চিচিঙ্গার দোলমা

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

উপকরণ :

চিচিঙ্গা চারটি, গরুর মাংসের কিমা আধা কেজি, ছোলার ডাল এক কাপের তিন ভাগের এক ভাগ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপের তিন ভাগের এক ভাগ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, জিরা গুঁড়ো এক চা চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, ধনিয়াপাতা কুচি এক টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

কিমা রান্নার প্রণালি :

প্রথমে একটি বাটিতে আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, দুই চা চামচ রসুন বাটা, দুই চা চামচ আদা বাটা একটু পানি দিয়ে একসঙ্গে মিশিয়ে মসলার পেস্ট বানিয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু ভেজে মসলার পেস্ট ও সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে এতে একে একে চিচিঙ্গা কুচি, পানি এবং আগে সিদ্ধ করা ছোলার ডাল দিন। এরপর এতে মাংসের কিমা দিয়ে আরেকটু কষিয়ে তাতে স্বাদমতো লবণ দিন। কিমা থেকে পানি ওঠানোর পর তাতে টকদই দিয়ে অল্প আঁচে ১০ মিনিটের জন্য ঢেকে দিন। কিমা সিদ্ধ হয়ে গেলে ঢাকনি তুলে তাতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি এবং ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে নিন। ওঠানোর আগে গরম মসলা গুঁড়ো এবং জিরা গুঁড়ো দিয়ে একটু নেড়ে বাটিতে ঢেলে ঠান্ডা করে নিন। এরপর কিমা ঠান্ডা হয়ে গেলে চিচিঙ্গার ভেতর ভরে ভালো করে ঠেসে স্টাফ তৈরি করে নিন।

চিচিঙ্গার দোলমার প্রস্তুত প্রণালি :

একটি বাটিতে এক চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ মরিচ গুঁড়ো, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ ও পানি দিয়ে মিশিয়ে মসলার পেস্ট করে নিন। এরপর কড়াইয়ের তেলে মসলার পেস্ট দিয়ে গ্রেভি করে তাতে পুর ভরা চিচিঙ্গা এবং বাকিটা সিদ্ধ করা ছোলার ডাল ও পানি দিয়ে সিদ্ধ হওয়ার জন্য ১০ মিনিট ঢেকে রাখুন। চিচিঙ্গা সিদ্ধ হয়ে গেলে একটি সার্ভিং ডিশে নামিয়ে টমেটো এবং পেঁয়াজ ফালি দিয়ে পরিবেশন করুন দারুণ সুস্বাদু চিচিঙ্গার দোলমা।

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন