রেসিপি : নারকেলের দুধে মাছ ভুনা

শুধু কথায় নয়, মাছে-ভাতে বাংগালী কথাটি আমাদের জন্য চিরন্তর সত্য। মাছ ছাড়া আমাদের একবেলাও চলে না। সাথে সাথে মাছ আমাদের খুবই পছন্দের একটি খাদ্য। আর মাছ ভুনা হলে তো কথাই নেই। তাই আজ আমি আপনাদের জন্য একটি ভিন্ন ধরনের মাছের রেসিপি নিয়ে এসেছি। তো চলুন জেনে নেই নারকেলের দুধে সরিষা মাছ ভুনা কিভাবে তৈরি করা যায়।

যে উপকরন লাগবে

মাছ- ৭/৮ টুকরা (যে কোন মাছ নিতে পারেন)
পেয়াজ বাটা -১ কাপ
আদা বাটা -১/২ চা চামচ
রসুন বাটা -১ চা চামচ
নারিকের ঘন দুধ -১/২ কাপ
সরিষা বাটা/পাউডার -১ চা চামচ
হলুদ গুড়া -১/২ চা চামচ
মরিচ গুড়া -১ চা চামচ
ধনে জিরা গুড়া- ১ চা চামচ
গরম মশলা গুড়া- ১/২ চা চামচ
আস্ত জিরা -১/৪ চা চামচ
মেথি -১ চিমটি( না চাইলে দেওয়ার দরকার নেই)
আস্ত কাঁচা মরিচ-৫/৬ টি
লবন স্বাদ মত
চিনি সামান্য
সরিষার তেল -১/২ কাপ বা পরিমান মত

যেভাবে তৈরি করবেন

নারকেলের দুধে সরিষা মাছ রান্না করতে হলে প্রথমে একটি পাত্রে মাছ গুলোকে ধুয়ে অল্প লবন হলুদ মাখিয়ে নিতে হবে। তারপর তেল গরম করে হালকা ভেজে নিতে হবে। এবার এই পাত্রে তেলের মধ্যে একচিমটি জিরা ও মেথি ফোড়ন দিয়ে একে একে পেয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে একটু কষাতে হবে।
এরপর মরিচ, হলুদ, ধনে-জিরা, গরম মসলা গুড়া, লবন ও সরিষা গুড়া বা বাটা দিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। দেখবেন কাচা সরিষার স্বাদ যেন না থাকে। এবার পরিমানমত পানি দিতে হবে। এতে বলক আসলে নারকেলের দুধ দিতে হবে।

কিছুক্ষণ পর মাছ গুলো দিয়ে ঢেকে রান্না করতে হবে। ঝোল যখন অর্ধেক মাখিয়ে আসবে তখন সামান্য চিনি ও কাঁচা মরিচ দিতে হবে। একদম মাখা মাখা ঝোল হলে নামিয়ে নিতে হবে(চাইলে আপনারা ঝোল একটু রাখতে পারেন)। রান্না শেষে গরম ভাতের সাথে পরিবেশন করুন।