সুস্বাদু মাটন পোলাও

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

পোলাও অনেক রকম এবং অনেক স্বাদের হয়ে থাকে। একেক জনের রান্নার রকম যেমন একেক রকম হয় তেমনে একেক দেশের রান্নাও একেক রকম হয়ে থাকে। তেমনি ভিন্নধর্মী একটি রান্না হলো পাকিস্তানের মাটন পোলাও। আজ এই রান্নাটাই শিখি নিতে পারেন।

প্রয়োজনীয় উপকরণ :

বাসমতি চাল ১ কেজি
মার্টন দেড় কেজি
তেল ২৫০ গ্রাম
ঘি ১০০ গ্রাম
পেঁয়াজ ২০০ গ্রাম
আদা ১০০ গ্রাম
রসুন ৫০ গ্রাম
গরম মশলা ৪০ গ্রাম
সাজিরে ৪০ গ্রাম
শুকনো মরিচ ৮টি
টমেটো মাঝারি সাইজের ২টি
ধনে ৫০ গ্রাম
মরিচগুঁড়া ১ চা চামচ
গোলমরিচ ৪০ গ্রাম
লবণ পরিমাণ মতো

প্রস্তুত প্রণালী

প্রথমে আদা-রসুন-পেঁয়াজগুলো কুচিয়ে নিন। এবার গরম মশলা এবং গোলমরিচ গুড়া করুন। এখন একটা প্রেশার কুকারে তেল গরম করে পেঁয়াজ-রসুন-আদা দিয়ে নেড়েচেড়ে গরম মশলা ও মরিচ দিয়ে মার্টনগুলো দিয়ে দিন।

এবার একটা কাপড়ে ধনে ও সাজিরে দিয়ে পুঁটুলি করে কুকারে দিয়ে রাখুন। ৪-৫ কাপ মতো পানি দিয়ে কুকারের ঢাকনা চাপা দিয়ে ২ টো সিটি পড়া পর্যন্ত অপেক্ষা করতে থাকুন।

এখন চালটা ধুয়ে পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। একটা অন্য পাত্রে ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভাজুন।

এখন ২ চা চামচ আদা-রসুন বাটা দিন। ১ চামচ মরিচ গুঁড়া এবং টমেটো কুচি দিয়ে কষিয়ে নিন। এখন পরিমাণ মতো লবণ ও ২ কাপ পানি দিয়ে ঢিমে আঁচে কিছুক্ষণ ফোটাতে থাকুন।

মাংস সেদ্ধ হয়ে গেলে পানি থেকে আলাদা করুন এবং স্টকটা রেখে দিন। এবার কষানো টমেটোর মধ্যে মাটনটা দিন এবং ভালো করে কষান। এখন ওরমধ্যে মাটনের স্টক, ৬ কাপ পানি এবং ভিজিয়ে রাখা চালটা দিয়ে নেড়েচেড়ে ঢাকনা চাপা দিন। ঢাকনার চারপাশে ভিজে কাপড় জড়িয়ে দিন যাতে গন্ধটা না বেরিয়ে যায়।

এখন ঢিমে আঁচে ৪০-৪৫ রাখলেই রেডি হয়ে যাবে মাটন পোলাও। এবার এটি টেবিলে সাজিয়ে পরিবেশন করুন।