মাসিক বা পিরিয়ডের ব্যথা | ৮ ধরণের খাদ্যে পাবেন মুক্তি!

মেন্সট্রুয়াল পেইন যা মাসিক বা পিরিয়ডের ব্যথা নামেও পরিচিত, অনেকের জন্য এটি সহ্য করা খুব কষ্টকর হয়ে পড়ে আবার অনেকে আছেন যারা এই ধরণের ব্যথায় তেমন একটা ভোগেন না। সাধারণত তলপেট আর Pelvic Area-র ব্যথায় বেশি কষ্ট হয়। যাদের এসব জায়গায় অনেক বেশি ব্যথা হয় তাদের জন্য ঐ সময়টুকু কাটানো খুব কষ্টকর হয়ে পড়ে। মেডিকেল টার্মে এই মেন্সট্রুয়াল ব্যথাকে Dysmenorrhea বলা হয়। একে আবার ২ ভাগে ভাগ করা যায় –

০১. Primary Dysmenorrhea – সাধরণ মেন্সট্রুয়াল ব্যথা কে বোঝানো হয় যা কোন শারীরিক সমস্যা ছাড়াই হয়ে থাকে।

০২. Secondary Dysmenorrhea – সাধারণত reproductive system এর সমস্যার কারণে হয়ে থাকে।

মেন্সট্রুয়াল ব্যথা কম হবে নাকি বেশি হবে সেটা একজন নারীর Prostaglandin এর মাত্রা কতটুকু সেটার উপর নির্ভর করে। যাদের ব্যথা বেশি হয় সাধারণত তাদের uterine lining এ উচ্চ মাত্রায় Prostaglandin থাকে। তাছাড়া অন্যান্য বিভিন্ন কারণের পাশাপাশি মানসিক চাপের কারণেও এই ব্যথা বাড়তে পারে। অনেকে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ করেন আবার অনেকেই পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং বিশ্রামের পাশাপাশি হালকা হাঁটাহাঁটি করেন। এগুলোর পাশাপাশি তারা নীচে উল্লেখ করা Menstrual ব্যথা কমানোর ক্ষেত্রে সহায়ক কয়েকটি খাবার এবং কোন কোন খাবার থেকে এসময় দূরে থাকতে হবে সেটা জেনে নিতে পারেন –
যেসব খাবার মাসিক বা পিরিয়ডের ব্যথা কমাতে সহায়ক
০১. ওমেগা-৩ ফ্যাটি এসিড

মাসিক বা পিরিয়ডের ব্যথা অনেক সময় Prostaglandins হরমোনের কারণে হয়। এই হরমোনের কার্যকারিতা কমানোর ক্ষেত্রে ওমেগা-৩ ফ্যাটি এসিড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৯৫ সালে ইউরোপীয়ান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশানের এক গবেষণায় দেখা গিয়েছে যে যাদের দৈনন্দিন খাবারের তালিকায় ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে তাদের মেন্সট্রুয়াল ব্যথা অন্যদের তুলনায় কম যারা কিনা নিয়মিত ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাদ্য গ্রহণ করেনা।
০২. আনারস

আনারস অথবা আনারসের জুসে এক ধরনের এনজাইম থাকে যার নাম Bromelain, ধারণা করা হয় যে এটি Uterine Muscle কে রিল্যাক্স করার মাধ্যমে মেন্সট্রুয়াল ব্যথা কমাতে সাহায্য করে।
০৩. ব্রকলি

ব্রকলি তে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। ম্যাগনেসিয়াম পেশী কে রিল্যাক্স করে তাই এটি মেন্সট্রুয়াল ব্যথা কমাতে সাহায্য করবে।

০৪. ডিম

ডিমে প্রচুর ওমেগা-৩ ফ্যাট আছে (lineolic acid)। এই lineolic acid, uterine muscle কে রিল্যাক্স করে।
০৫. টক দই

লো ফ্যাট টক দই এ প্রচুর ক্যালসিয়াম থাকে , যা মেন্সট্রুয়াল ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

০৬. কলা পাতা

যাদের মেনস্ট্রুয়েশানের সময় কোমরে আর পেটে প্রচন্ড ব্যথা হয় তারা কলা পাতা খুব অল্প তেল দিয়ে রান্না করে টক দই এর সাথে মিশিয়ে খেতে পারেন। এতে ব্যথা কমবে।

০৭. প্রচুর পরিমাণে পানি আর হার্বাল টি পান করলে তা এই ব্যথা কমাতে সাহায্য করবে।

০৮. শিমের বিচি, মটর শুটি, বরবটি এগুলোতে ম্যাগনেসিয়াম থাকে যা ব্যথা কমাতে সাহায্য করবে।
মাসিক বা পিরিয়ডের ব্যথা কমাতে যেসব খাবার এড়িয়ে চলতে হবে

১) এ্যালকোহল, ক্যাফেইন বা ক্যাফেইন জাতীয় খাদ্য

২) চকোলেট

৩) অতিরিক্ত লবন বা অতিরিক্ত লবনযুক্ত খাবার

৪) প্রসেসড খাবার

৫) অতিরিক্ত চিনি যুক্ত খাবার