বিশ্বনবীর যে ৩ উপদেশে সুন্দর জীবন গঠন করবে মুমিন

মানুষের জীবনের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্যই হচ্ছে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। আর আল্লাহর সন্তুষ্টি অর্জনের পথ হলো দুটি। তিনি যে কাজে সন্তুষ্ট হন তা পালন করা। আর যা তিনি পছন্দ করেন না তা থেকে বিরত থাকা। গোনাহমুক্ত সুন্দর জীবন গঠনে হাদিসে ৩টি উপদেশ দেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ এ বিষয়গুলো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ছোট্ট একটি হাদিসে বর্ণিত হয়েছে। তাতে ৬টি কাজ উল্লেখ করা হয়েছে।

যার ৩টি কাজ মেনে চলতে হবে আর ৩টি কাজ থেকে বিরত থাকতে হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দিক-নির্দেশনামূলক এ হাদিসটি তুলে ধরা হলো- হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাআলা তোমাদের তিনটি কাজে সন্তুষ্ট হন এবং তিনটি কাজে অসন্তুষ্ট হন। (আর তাহলো)- ১। যখন তোমরা আল্লাহর ইবাদত কর। ২। তাঁর সঙ্গে (কাউকে বা কোনো কিছুকে) বিন্দুমাত্র শরিক করো না। ৩। আল্লাহর বিধানকে শক্তভাবে আঁকড়ে ধর আর (তা থেকে) বিচ্ছিন্ন হও না।

আল্লাহ যাকে তোমাদের কাজের নেতা হিসাবে নির্বাচন করেন, তার জন্য তোমরা পরস্পরে কল্যাণ কামনা কর। এ তিনটি কাজে আল্লাহ তোমাদের প্রতি সন্তুষ্ট হন। আর তোমাদের প্রতি (যে ৩ কাজে) অসন্তুষ্ট হন- ১। অপ্রয়োজনীয় (বেহুদা) কথা বললে। ২। সম্পদ নষ্ট করলে এবং ৩। অনর্থক বেশী প্রশ্ন করলে।’ (মুসনাদে আহমদ, ইবনে হিব্বান)হাদিসের আলোকে প্রত্যেক মুমিন মুসলমানের উচিত, ‘কুরআন সুন্নাহর বিধান মোতাবেক আল্লাহর ইবাদত করা।

তাঁর সঙ্গে কোনোভাবে কাউকে বা কোনো কিছুকে শরিক না করা। জীবনের সর্বাবস্থায় আল্লাহর বিধানকে আঁকড়ে ধরে তা থেকে বিচ্ছিন্ন না হওয়া। আবার প্রয়োজন ছাড়া অনর্থক গাল-গল্প বা কথা বার্তায় সময় ব্যয় না করা। অন্যায় পথে সম্পদ নষ্ট না করা এবং অযথা একে অপরকে প্রশ্নবানে জর্জরিত না করা। উল্লেখিত কাজগুলোর প্রথম ৩টি ছেড়ে দিলে এবং পরের ৩টিতে জড়িয়ে পড়লেই মানুষ গোনাহ ও মারাত্মক পাপের সঙ্গে লিপ্ত হয়।

আর তা থেকে বেঁচে থাকতেই উম্মতের জন্য এ নির্দেশনা দিয়েছেন স্বয়ং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনের প্রতিটি মুহূর্তে হাদিসের আলোকে কল্যাণকার ৩ কাজ গ্রহণ এবং অকল্যাণের ৩ কাজ বর্জনের মাধ্যমে সুন্দর ও সফল জীবন লাভ করার তাওফিক দান করুন। আমিন।

 

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন