চুলায় তৈরী করুন প্লেইন কেক !!!

ছোটবেলায় রান্না-পাতিল খেলার মতো করেই খেলতে খেলতে শিখে যাবে এই সহজ পদ্ধতির কেক বানানো। সেজন্যই আজ দেওয়া হল সহজ উপায়ে মুচমুচে, স্বাস্থ্যকর কেক বানানোর রেসিপি ।

যা লাগবে :
মাখন বা তেল ১/২ কাপ ( মাখন ফ্রিজ থেকে বের করে নিবেন আগেই )
চিনি ১/২ কাপ (অথবা আপনার রুচি অনুযায়ী দিন
ডিম ২টি (ফ্রিজ থেকে বের করে নিবেন আগেই )
ময়দা ১ কাপ
বেকিং পাউডার ১ চা চামচ
গুড়ো দুধ ২ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
কিসমিস, টুট্টি-ফ্রুট্টি, মোরব্বা ও বাদাম ( নিজের ইচ্ছামত বা না দিলেও চলবে )

 

প্রনালী :

ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভাল ভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ ‍দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রনে এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। মনে রাখুন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দমত কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রনে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেবার জন্য সুবিধা মত একটি পাত্রে ঢেলে নিন(পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।

চুলায় বেক করার পদ্ধতি :

একটি সসপ্যান বা হাড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন । মাঝারি আঁচে পাত্রটি গরম করুন।এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির উপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।

প্রেসার কুকারে :

চুলায় কেক করার আরেকটি সহজ উপায় হচ্ছে প্রেসার কুকারে করা এক্ষেত্রে কুকারের ভিতরে স্টিলের/লোহার ষ্ট্যান্ড রেখে তার উপর কেকের বাটি বসিয়ে দিতে হবে এবং কুকারের ঢাকনা লাগিয়ে সিটি খুলে নিতে হবে এবং চুলায় কম আচে ৪০/৫০মিনিট রাখলেই কেক রেডি হয়ে যাবে।

ওভেনে :

প্রিহিট করে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৪০মিনিট বেক করুন।( সময়েই আগেও হয়ে যেতে পারে তাই চেক করবেন ১০ মিনিট পূর্বে)

মাইক্রোওভেনে :

১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন।
হাই পাওয়ারে ৫/৬ মিনিট বেক করুন।
ওভেনে গরম অবস্থায় কেকটি ১৫/২০ মিনিট রেখে দিন।
আপনার সুবিধা অনূযায়ী পদ্ধতিতে কেক বেক করুন আর পরিবারের সবার সাথে EnJoY করুন

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন