কোন স্বপ্ন আপনাকে কি বার্তা দেয়

কখনো কোনো অদ্ভুত স্বপ্ন দেখেছেন? ঘুম থেকে জেগে উঠে মনে হয়নি—এর মানে কী? মানুষের স্বপ্ন দেখার কারণ ও স্বপ্নের বোঝানো বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেদন করেছে টাইমস অব ইন্ডিয়া। এতে কয়েকটি স্বপ্নের ব্যাখ্যাও দেওয়া হয়েছে।

গবেষকদের মতে, স্বপ্নের অর্থোদ্ধারের চেয়ে এর মধ্যে থাকা বিভিন্ন সংকেত বা চিহ্ন বুঝতে হবে। অনেক ক্ষেত্রেই স্বপ্নের মধ্যে যা দেখা যায়, আসলে বোঝায় ভিন্ন কোনো কিছু। আর স্বপ্নে বোঝানো ভিন্ন কিছুটি তার মনোযোগ আকর্ষণ করতে চায়। অনেকে মনে করেন, জেগে থাকা অবস্থায় যেসব কাজ করা হয় স্বপ্নে এর প্রভাব পড়ে। এই প্রভাব ইতিবাচক ও নেতিবাচক দু-ই হতে পারে। আবার কীভাবে ঘুমিয়েছেন এটিও কিন্তু স্বপ্নের ওপর প্রভাব ফেলে।

সুইজারল্যান্ডের মনোবিদ কার্ল জাং সারা জীবনে ২০ হাজার মানুষের স্বপ্ন নিয়ে গবেষণা করেছেন। তাঁর মতে, স্বপ্ন থেকে একজনের মানসিক অবস্থা বোঝা যায়।  অনেক মানুষের স্বপ্নের মধ্যে বিষয়বস্তুতে কিছুটা মিল পাওয়া যায়। লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক মনোবিদ কার্ডার স্টোট মানুষের কয়েকটি সাধারণ স্বপ্ন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা এবং এর ব্যাখ্যা দাঁড় করেছেন

স্বপ্নে দেখলেন আপনি গর্ভবতী

স্টোটের মতে, এর অর্থ হলো কোনো নতুন জীবন শুরু হচ্ছে আপনার বা নতুন কোনো শক্তি বা চিন্তা আসছে। আপনার পুনর্জন্ম হচ্ছে বা নতুন পথে চলছেন। জীবনে নতুন অধ্যায় শুরু হচ্ছে আপনার।

পূর্বের প্রিয় মানুষকে স্বপ্নে দেখা

কোনো ব্যক্তিকে স্বপ্নে দেখলে জীবনে তাঁর গুরুত্ব নিয়ে ভাবতে হবে। একজনের সঙ্গে সময় কাটাচ্ছেন, এমন ব্যক্তিকে স্বপ্নে দেখলে প্রথমেই প্রশ্ন করতে হবে—নিদিষ্ট ব্যক্তিটি জীবনের ওপর কী প্রভাব ফেলছে? ওই ব্যক্তিটির বিশেষ গুণ কী কী? সে আমাকে কী মনে করিয়ে দেয়? আসলে ওই ব্যক্তিকে নয়, জীবনের ওই বিষয়গুলোই স্বপ্ন মনে করিয়ে দিচ্ছে।

স্বপ্নে দাঁত খুলে পড়ছে

দাঁত পড়ে যাওয়ায় আমাদের জীবনে কী ঘটে? দাঁত খুলে পড়ে যাওয়া বলতে জীবনের পরিবর্তনের সময়কে বোঝায়। জীবনে অনেক পরিবর্তন ঘটছে এমন সময়ে দাঁত খুলে পড়ে যাওয়ার মতো স্বপ্ন দেখা দিতে পারে। এর অর্থ ধরে নিতে পরিবর্তন ঘটছে জীবনে।

স্বপ্নে দেখলেন মৃত্যু হয়েছে

গবেষক স্টোপের মতে, মৃত্যুকে আমরা দেখি নতুন জীবন শুরুর মতোই। দীর্ঘদিন সম্পর্ক আছে এমন কোনো ব্যক্তির সঙ্গে ছাড়াছাড়ি বা কোনো কাজ দীর্ঘদিন করার পর ছেড়ে দেওয়া হলো এমন স্বপ্ন দেখে মানুষ। তাই মারা গেছেন এমন স্বপ্ন দেখলে বুঝতে হবে জীবনের একসময়ের গুরুত্বপূর্ণ কিছু এখন বাদ দেওয়া হচ্ছে।

দুঃস্বপ্ন দেখা

জীবনে অনেক নেতিবাচক ঘটনার সম্মুখীন হয় মানুষ। ওই স্মৃতি মনের গহিনে রয়ে যায়। ঘুমের ঘোরে সেই স্মৃতি ফিরে এসে স্বপ্ন করে তোলে দুঃস্বপ্ন।

কারো সঙ্গে সম্পর্কের স্বপ্ন

নিজের সঙ্গে অসততার ফলে এই স্বপ্ন দেখে মানুষ। কোনো একটি বিষয়ে নজর দেওয়া প্রয়োজন বা কোনো কাজ করা জরুরি কিন্তু বারবার এড়িযে যাওয়া হচ্ছে এমন ক্ষেত্রে মানুষ এই স্বপ্ন দেখে। প্রয়োজনের বিষয় না করা থেকেই মানুষ স্বপ্নে কারো সঙ্গে সম্পর্ক হতে দেখে।

স্বপ্নে স্কুল বা কাজ করতে দেখা

অনেকেই স্বপ্নে দেখেন, প্রস্তুতি না নিয়েই পরীক্ষায় হাজির, প্রস্তুতি ছাড়াই সভায় বা কাজে দেরি করে যাওয়া। গবেষক স্টোর্টের মতে, অনেকেই নিজের প্রকৃত ব্যবহার লুকিয়ে রেখে একটি বানানো চরিত্র অন্যের কাছে তুলে ধরে। এ ক্ষেত্রে তাদের মধ্যে সব সময়ই ভয় থাকে অন্য কেউ তাদের প্রকৃত পরিচয় বা ব্যবহার জেনে যাবে। এমন ব্যক্তিরা স্বপ্নে কর্মস্থলের স্বপ্ন দেখেন।

মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখলে কি হয় ? জানতে নিচের ভিডিওটা দেখুন

দয়া করে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করুন এবং নতুন আপডেটের জন্য বাংলা ম্যাগাজিন - সম্পূর্ণা ২৪ এর সাথে একটিভ থাকুন। ধন্যবাদ