মস্তিষ্কের বয়স কমানোর ওষুধ

এমন ওষুধ, যা শরীরের মধ্যে প্রবেশ করলেই আপনি নিজেকে কম বয়সি বলে মনে করবেন। মনে হবে খুব সহজেই অমর হওয়ার চাবিকাঠি হাতে পাওয়া গেল। হ্যাঁ, এই ওষুধ আপনার মস্তিষ্কের বয়স অবশ্যই কমাবে। ওষুধের নাম মন্টেলুকাস্ট।

সাধারণত শিশুদের অ্যাস্থমার চিকিৎসায় এই ওষুধ ব্যবহৃত হত। গবেষণা থেকে জানা যায়, এই ওষুধ মানুষের মস্তিষ্কের উন্নতিতেও সাহায্য করে। মানুষের মস্তিষ্কের বয়স বৃদ্ধির বদলে কম করে এই ওষুধ; অস্ট্রিয়ার বিজ্ঞানীদের মতে, অমর করার ক্ষমতা না থাকলেও মানুষের মস্তিষ্কে তা দারুণ প্রভাব ফেলে। বয়সকে উল্টোদিকে চালিয়ে, স্মৃতিশক্তি বৃদ্ধির মাধ্যম্য শিক্ষা গ্রহণের ক্ষমতা বাড়িয়ে দেয়। মস্তিষ্ককে নতুন ও সজীব করে তোলে। মস্তিষ্কের কোষগুলোকে সজীব করে দেয়। বৃদ্ধদের জন্য নতুন করে শেখা ও তা মনে রাখার পথটা আরও চওড়া করে দেয় এই ওষুধ।

যদিও এখনও পর্যন্ত মানুষের উপর মন্তেলুকাস্ট ব্যবহার করা হয়নি। পরীক্ষাগারে বিভিন্ন বয়সের ইঁদুরের উপর পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা গিয়েছে বয়স্ক ইঁদুরগুলোর মস্তিষ্কে কিছু নতুন কোষও গঠিত হয়েছে। পরীক্ষায় ধরা পড়েছে, এর প্রয়োগের পর ২০ মাস বয়সের ইঁদুরগুলো ওদের থেকে কম বয়সী ইঁদুরের মতোই কাজ করতে পারছে। যদিও কমবয়সী ইঁদুরগুলোর উপর মন্তেলুকাস্টের প্রভাব তেমন ভাবে পড়েনি।

দয়া করে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করুন এবং নতুন আপডেটের জন্য বাংলা ম্যাগাজিন - সম্পূর্ণা ২৪ এর সাথে একটিভ থাকুন। ধন্যবাদ