পুরে ভরা পাটিসাপটা পিঠা

বাঙালির পিঠা পায়েসে রয়েছে দারুণ খ্যাতি। ছোট বড় সব উৎসবে থাকা চাই মজার স্বাদের পিঠা পুলি। সুস্বাদু পুরে ভরা পাটিসাপটা তার মধ্যে অন্যতম। নিজেদের খাওয়া আর অতিথি আপ্যায়নের পাটিসাপটার জুড়ি নেই। ঈদের এই সময়ে তৈরি করতে পারেন সুস্বাদু পাটিসাপটা। তাই আসুন মজার পাটিসাপটাকে আরও বেশি মজার করতে শিখে নেয়া যাক সহজ রেসিপি।

পাটিসাপটা পিঠার রেসিপি-

যা যা লাগবে

দুধ ২ লিটার,

চিনি ৫০০ গ্রাম,

সুজি দুই টেবিল চামচ,

মিহি নারিকেল কোরা আধা কাপ,

চালের গুঁড়া ১ কেজি,

ময়দা আধা কাপ,

তেল ভাজার জন্য,

লবণ স্বাদমতো,

পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন :

প্রথমে অর্ধেক চিনি আর দুধ ঘন করে জ্বাল দিয়ে নিতে হবে। এবার তার ভেতর সুজি আর নারিকেল কোরা ছেড়ে ক্ষীর তৈরি করে নিন। ক্ষীর ঘন হলে নামিয়ে রাখুন। এবার চালের গুঁড়া, বাকি চিনি, পানি আর লবণ দিয়ে পাতলা গোলা করে নিন। ফ্রাই প্যানে সামান্য তেল লাগিয়ে গরম করে নিতে হবে। এবার আধা কাপ গোলা দিয়ে একটা পাতলা রুটির মতো করে বানিয়ে নিন। রুটির ওপরের দিকে শুকিয়ে এলে এক টেবিল চামচ পরিমান ক্ষীর দিয়ে মুড়িয়ে পাটিসাপটার আকার দিয়ে আরেকটু ভেজে নিন। এভাবে একটি একটি করে পিঠা বানিয়ে নামিয়ে আনুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন মজার পাটিসাপটা পিঠা।

দয়া করে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করুন এবং নতুন আপডেটের জন্য বাংলা ম্যাগাজিন - সম্পূর্ণা ২৪ এর সাথে একটিভ থাকুন। ধন্যবাদ