রেসিপি : সাতকরা দিয়ে গরুর মাংস

স্বাগতম আজকের সম্পূর্ণা ২৪ এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজ সহজ করে দেয় এমন অনেক টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও তেমন একটি টিপস নিয়ে হাজির হয়েছি। আসা করি ভালো লাগবে আপনাদের ।

উপকরণ

হাড় ও চর্বিসহ গরুর মাংস- ১ কেজি
সাতকরা- কয়েক টুকরা
পেঁয়াজ কুচি- ১ কাপ
তেল- আধা কাপ
সবুজ এলাচ- ২/৩টি
দারুচিনি- ১ টুকরা
লবঙ্গ- ২/৩টি
গোলমরিচ- ৫/৬টি
তেজপাতা- ১টি
লবণ- স্বাদ মতো
আদা বাটা- আধা চা চামচ
রসুন বাটা- আধা চা চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- আধা চা চামচ
জিরা গুঁড়া- আধা চা চামচ

প্রস্তুত প্রণালি

প্যানে তেল গরম করে গরম মসলা ভেজে নিন। সামান্য ভেজে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। খানিকটা পানি দিয়ে দিন প্যানে। এবার একে একে আদা-রসুন বাটা, হলুদের গুঁড়া, লবণ, মরিচের গুঁড়াসহ সব গুঁড়া মসলা দিয়ে দিন। মসলাগুলো তেলে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন প্যান। চুলার জ্বাল কমিয়ে ২০ মিনিট রান্না করুন।
ঢাকনা তুলে ২ কাপ পানি দিয়ে আরও ৩০ মিনিটের জন্য ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে নেড়েচেড়ে সাতকরা দিয়ে দিন। আরও ১ কাপ পানি দিয়ে দিন। ঢেকে ১০ মিনিট রেখে দিন মিডিয়াম আঁচে। মাখো মাখো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।
জেনে নিন

সাতকরা লেবুর মতো টক ও তেতো স্বাদের হয়। ফলে যাদের খেয়ে অভ্যাস নেই তারা প্রথমেই অনেক পরিমাণে দেবেন না।
সাতকরা ফ্রোজেন অবস্থায় কিনতে পারেন গ্রোসারি শপ থেকে।
কিছু সাতকরা তেতো হয়। সাতকরা তেতো কিনা সেটা পরীক্ষা করার জন্য রান্নার আগে গরম পানিতে কিছুক্ষণ রেখে দিন। পানি টেস্ট করে দেখুন কতোটুকু তেতো সাতকরা।
যাদের সাতকরার স্বাদের সঙ্গে খুব বেশি পরিচয় নেই তারা প্রথমবার রান্নার সময় খুব বেশি ছোট করে টুকরা করবেন না সাতকরা। এতে অতিরিক্ত টক হয়ে যেতে পারে তরকারি।


দয়া করে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করুন এবং নতুন আপডেটের জন্য বাংলা ম্যাগাজিন - সম্পূর্ণা ২৪ এর সাথে একটিভ থাকুন। ধন্যবাদ