চুলায় বিস্কুট তৈরি করার পদ্ধতি

বিস্কুট তো কিনেই খাওয়া হয়। তবে বাসায় যদি তৈরি করা যায় তাহলে কেমন হয়। খেতেও যেমন মজা হবে তেমন এটা হবে স্বাস্থ্যকর। অনেকেরই ধারনা ওভেনে ছাড়া বিস্কুট তৈরি করা যায় না। তবে আজ আপনাদের সাথে যে রেসিপি শেয়ার করবো তাতে বাসায়ই তৈরি করতে পারবেন মজার বিস্কুট। আসুন তাহলে জেনে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণ

ডিম- ১টি
চিনি- হাফ কাপ
লবণ- স্বাদ মতো
সয়াবিন তেল- আধা কাপ
ময়দা- দেড় কাপ
বেকিং পাউডার- আধা চা চামচ।

প্রণালি –

একটি বাটিতে ডিম ভেঙ্গে ফেটে নিন। এবার এতে দিয়ে দিন চিনি ও লবন। চিনি না গলা পর্যন্ত বিট করতে থাকুন। এবার এতে দিয়ে দিন সয়াবিন তেল। ভালো ভাবে মিশিয়ে অল্প অল্প করে ময়দা দিয়ে দিন।

ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ভালো করে ১০ মিনিট মথে ডো টা ঢেকে রাখুন।
১০ মিনিট পর ডো থেকে অল্প পরিমান কেটে নিয়ে তালু দিয়ে চ্যাপ্টা করে নিন। অথবা চাইলে কোন সাঁচ এর ব্যবহার করতে পারেন। সুন্দর নকশা করে দিতে পারে। এবার বেকিং ট্রে এর উপরে বেকিং পেপার বসিয়ে দিন। এর উপরে বিস্কিট গুলো ছড়িয়ে দিন।

এবার চুলায় একটি বড় হাড়ি বসিয়ে গরম করে রাখুন।

হাড়ির ভিতরে পাত্র বসানোর র‍্যাক এর উপরে বিস্কুটের ট্রে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনার ছিদ্র থাকলে চলবে না। দমে ৩৫-৪০ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

দয়া করে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করুন এবং নতুন আপডেটের জন্য বাংলা ম্যাগাজিন - সম্পূর্ণা ২৪ এর সাথে একটিভ থাকুন। ধন্যবাদ